পছন্দের খেলোয়াড়কে নিয়ে উন্মাদনা গোটা বিশ্বেই দেখা যায়। ভারতও তার ব্যতিক্রম নয়। এখানেও ক্রিকেটারদের নিয়ে পাগলামি মাঝে মাঝেই বিরাট উচ্চতায় পৌঁছায়। আর সেই ক্রিকেটার যদি হন মহেন্দ্র সিংহ ধোনি, তা হলে উন্মাদনা অন্য পর্যায়ে যেতে বাধ্য।

সে রকমই উদাহরণ দেখা গেল ভারতের কর্ণাটকে। ধোনির প্রতি ভালবাসা এতটাই, যে বিয়ের কার্ডে প্রিয় তারকার ছবি ছাপিয়ে দিলেন এক ভক্ত। ইনস্টাগ্রামে একটি ফ্যান পেজের বদৌলতে সেই ছবি প্রকাশ্যে এসেছে। 

দেখা যাচ্ছে, বিয়ের কার্ডে ধোনির একটি পুরনো ছবি ছাপানো রয়েছে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর সাংবাদিক বৈঠকে ট্রফি নিয়ে এসেছিলেন ধোনি। সেই ছবিটিই ছাপানো রয়েছে বিয়ের কার্ডে। বলা বাহুল্য, সেই ছবি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

আইপিএল শুরু হতে বাকি আর তিন সপ্তাহ। ৩১ মার্চ প্রথম ম্যাচেই নামছেন ধোনিরা। তাদের প্রতিপক্ষ গুজরাট টাইটান্স। ধোনি নিজেও ইতোমধ্যেই অনুশীলন শুরু করেছেন। অনেকেই মনে করছেন এটাই ধোনির শেষ আইপিএল। ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ধারাভাষ্য দিতে গিয়ে সতীর্থ ম্যাথু হেডেনও বলেছেন, পরিস্থিতি যা-ই হোক, চেন্নাই যে কোনও ভাবে বেরিয়ে আসার পথ খুঁজে বার করে। দুটো বছর ওরা খেলেনি। ফিরে এসে সে বছরই ওরা ট্রফি জিতল। এর পেছনে রয়েছে ধোনি। দলকে আবার গড়ে তোলার পেছনে আসল মস্তিষ্ক ওরই। বাকি দলের মতো ওরা নয়। কিছু ক্রিকেটারের প্রতি পুরোপুরি বিশ্বাস রয়েছে ওদের। সে কারণেই অনেক ক্রিকেটারকে ওরা নিলামে ধরে রাখে।

এর পরেই হেডেন যোগ করেছেন, ধোনির কাছে এই বছরটা বাকি সব বছরের থেকে আলাদা হতে চলেছে। এ বারই ধোনি-যুগের শেষ হতে চলেছে বলে আমার মনে হয়। আশা করি সমর্থকের মাঝে নিজস্ব ছন্দেই ও বিদায় নেবে। সমর্থকরাও সেটাই চায়।

ওএফ