ভারতের মাটিতে ২-১ ব্যবধানে হার দিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজ শেষ করেছে অস্ট্রেলিয়া। প্রথম তিনটি টেস্টের তুলনায় চতুর্থ ম্যাচটি ছিল ব্যতিক্রম। স্পিন-স্বর্গের পিচ নিয়ে বিপাকে পড়ায় স্বাগতিকরা সিরিজের শেষ ম্যাচের পিচে বদল আনে। এরপরই স্পোর্টিং উইকেটের আহমেদাবাদ টেস্টে রানের ফোয়ারা ছোটান দু’দলের ব্যাটাররা। চার ব্যাটারের সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয়ে যায়। তবে সিরিজ হারায় দুর্দান্ত ব্যাটিং করা অজি ওপেনার উসমান খাজা স্বাভাবিকভাবেই হতাশ ছিলেন। পরে তাকে সান্ত্বনা দিতে এগিয়ে যান ভারতীয় মাস্টার ব্যাটার বিরাট কোহলি।

বোর্ডার-গাভাস্কার ট্রফির শুরুটা হয়েছিল নাগপুর টেস্ট দিয়ে। এরপর দিল্লি হয়ে ইন্দোরের তৃতীয় টেস্ট। তিনটিতেই স্পিন স্বর্গ উইকেট নিয়ে ব্যাপক সমালোচনা তৈরি হয়েছিল। প্রথম দুটিতে ভারত জিতলেও পরেরটিতে ঘুরে দাঁঁড়ায় সফরকারীরা। তবে তিন ম্যাচই তিন দিনের মধ্যে শেষ হয়ে যায়। এরপর ইন্দোরের পিচকে ৩টি ডিমেরিট পয়েন্ট শাস্তি দেয় আইসিসি। তারপর পুরোদমে ব্যাটিং পিচ বানিয়ে ফেলা হয় আহমেদাবাদ মাঠকে।

ভারতীয়রা সিরিজে এগিয়ে থাকায় চতুর্থ ম্যাচে তারা ড্র করলেও যথেষ্ট ছিল। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্যও তাদের দরকার ছিল একই ফল। অন্যদিকে, প্রায় ১৭ বছর ভারতের মাটিতে টেস্ট সিরিজ না জেতা অজিদের জন্য ম্যাচটির গুরুত্ব ছিল তুলনামূলক বেশি। এর মাধ্যমে সিরিজ হার ঠেকাতে পারত তারা। তবে দু’দলের প্রথম ইনিংস শেষ হতে প্রায় সাড়ে চারদিন চলে যায়। ফলে নিষ্প্রাণ ড্র’ই কাঙ্ক্ষিত ছিল। এছাড়া কিউইদের কাছে লঙ্কানরা প্রথম টেস্টে হেরে যাওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যায় ভারত। যেখানে আগে থেকেই প্রতিপক্ষ হিসেবে কাকে পাচ্ছে সে অপেক্ষায় ছিল অস্ট্রেলিয়া।

এই ম্যাচ দিয়ে দীর্ঘ ৪১ ইনিংস ও ৩৯ মাস পর সাদা পোশাকে সেঞ্চুরির দেখা পান কোহলি। যার মাধ্যমে টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি ও সবমিলিয়ে তার শতকের সংখ্যা দাঁড়ায় ৭৫’এ। ২-১ সিরিজ জয়ের পর ট্রফি উঠেছে রোহিত শর্মার হাতে। এর মাধ্যমে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আবারও অজিদের মুখোমুখি হওয়ার আগে এটি নিশ্চয়ই তাদের সাহস জোগাবে।

তবে ম্যাচ শেষে সুন্দর এক দৃশ্যের জন্ম দিয়েছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার কোহলি। তিনি নিজের সই করা জার্সি উপহার দেন খাজা ও অ্যালেক্স ক্যারিকে। পরে সেই উপহার দেওয়ার ভিডিও বিসিসিআইয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে। যার ক্যাপশনে লেখা হয়, ‘শেষ টেস্টের পর কিং কোহলি অস্ট্রেলিয়ান সতীর্থদের বিশেষ স্মৃতিচিহ্ন দিলেন।’

এরপর সেই ভিডিও ভাইরাল হতে তেমন সময় লাগেনি। ভক্তদের অনেকে বলতে থাকেন, কোহলির এই ‘বিরাট’ মনের পরিচয় দেওয়ার কাজ তাদের মন ছুঁয়ে গেছে।

এএইচএস