ছবি: সংগৃহীত

সময়টা ভালোই যাচ্ছিল। আহামরি পারফরম্যান্স না করলেও জাতীয় দলে জায়গাটা পোক্তই হয়ে গিয়েছিল। বিশেষ করে টি-টোয়েন্টি দলের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছিলেন আফিফ হোসেন ধ্রুব। থাকতেন ওয়ানডে দলেরও বিবেচনাতেও। কিন্তু দৃশ্যপট পাল্টে গেছে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ টোয়েন্টিতে একাদশে জায়গা হারানো আফিফ এবার ছিটকে গেছেন স্কোয়াড থেকেও। 

পারফরম্যান্সের কারণে বাদ পড়া খেলায় আর নতুন কী! দলগত খেলায় এমন অভিজ্ঞতা অনেক কিংবদন্তি বা মহাতারকা খেলোয়াড়েরও হয়েছে। আফিফও সেটারই অংশ মাত্র। তবে তরুণ এই ক্রিকেটারের ফেরার পথ সব সময়ের জন্যই খোলা। কী করলে দলে ফেরা যাবে, সেই পথও দেখিয়ে দিলেন হাথুরুসিংহে। 

তিনি বলেন, 'অন্য যে কাউকে যা করতে হয়, সেটিই করতে হবে; রান করা। কোন কোন জায়গায় উন্নতি করতে হবে, সে ব্যাপারে তার সঙ্গে কথা বলেছি আমি। যদি সেটা করতে পারে, নির্বাচনের জন্য বিবেচ্য হয়, তাহলে দলের অন্য সবার মতোই বিচার করা হবে তাকে।'

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে দলে থাকলেও একাদশে জায়গা হয়নি আফিফের। তৃতীয় ওয়ানডের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়। বাদ নাকি বিশ্রাম, তা নিয়ে ধোঁয়াশা ছিল।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বক্তব্য পরিষ্কার ছিল না। তিনি জানান, টি-টোয়েন্টি স্কোয়াডে থাকবেন আফিফ। কিন্তু এখানেও জায়গা হয়নি তার। এবার হাথুরু বলেছেন দল থেকে বাদই দেয়া হয়েছে এই তরুণ ব্যাটারকে। 

এইচজেএস