চোটের কারণে প্রায় গোটা আইপিএল থেকেই ছিটকে গেছেন কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) অধিনায়ক শ্রেয়াস আয়ার। আর তাই চলতি আসর শুরুর আগেই নতুন অধিনায়কের নাম ঘোষণা করতে হবে ফ্র্যাঞ্চাইজিটিকে। এতদিন নতুন অধিনায়ক হওয়ার দৌড়ে দলটির বাংলাদেশি দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও লিটন দাসের নাম শোনা গেলেও এবার অন্য গুঞ্জন উঠছে। 

প্রথমে মনে করা হচ্ছিল, সাকিব ও লিটনের মধ্যে কাউকে কেকেআরের দায়িত্ব দেওয়া হতে পারে। কারণ, সাকিব দীর্ঘদিন বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। লিটনও অধিনায়কের দায়িত্ব পালন করেছেন বেশ কয়েকবার। কিন্তু সাকিবদের আইপিএলে খেলা নিয়ে বেধেছে বিপত্তি। বিসিবি থেকে এখনো মেলেনি অনাপত্তিপত্র (এনওসি)। জানানো হয়েছে দেশের খেলা শেষ করেই তবে যেতে হবে আইপিএলে। 

আগামী ৩১ মার্চ থেকে মাঠে গড়াবে আইপিএল। সেসময় ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। আর সে কারণে আইপিএলের শুরুর দিকে ছাড়পত্র পাচ্ছেন না সাকিব-লিটনরা। আর তাই স্বাভাবিকভাবেই অধিনায়কের দৌড় থেকে ছিটকে গেছেন তারা। 

আরও পড়ুন: কলকাতায় অধিনায়কত্ব প্রসঙ্গে মুখ খুললেন লিটন

এই পরিস্থিতিতে নতুন দু’জনের নাম ওঠে আসছে। একজন দীর্ঘদিন কেকেআরের হয়ে খেলা ক্যারিবীয় কিংবদন্তি সুনীল নারিন। অন্যজন এবারই কেকেআরে যোগ দেওয়া শার্দুল ঠাকুর। ২০১২ সাল থেকে কলকাতায় খেলছেন নারিন। আবুধাবি টি-টোয়েন্টি লিগে শাহরুখ খানের দলের অধিনায়কও তিনি। অন্যদিকে এবার নিলামের আগে ১০ কোটি টাকা দিয়ে শার্দুলকে কিনেছে কলকাতা। ভারতের হয়ে খেলা এই ক্রিকেটারেরও অভিজ্ঞতার ঝুলিও কম নয়।

কলকাতার টিম সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, অধিনায়কত্বের দৌড়ে কিছুটা হলেও এগিয়ে শার্দুল। কারণ, ঘরোয়া ক্রিকেটারদের সঙ্গে তিনি অনেক সহজে মিশতে পারবেন। তাছাড়া আবুধাবি লিগে অধিনায়ক হিসেবে ব্যর্থ নারিন। তার নেতৃত্বে তলানিতে থেকে শেষ করেছে দল। আর তাই শার্দুলের ওপরেই ভরসা করতে পারে ম্যানেজমেন্ট।

এফআই