কাতার বিশ্বকাপের পর ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেন ব্রাজিলের কোচ তিতে। এরপর দলটির সম্ভাব্য কোচের তালিকায় অনেক হেভিওয়েট ব্যক্তির নাম শোনা গেলেও এখন পর্যন্ত সফল হয়নি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। সেই কারণেই হয়তো পাঁঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখনও হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে। সর্বশেষ মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচেও হেরেছে তারা। তবে এর মাঝেও সেলেসাওরা ব্যস্ত কোচ নিয়োগ নিয়ে। এডারসন ও ভিনিসিয়াস জুনিয়রের পর এবার সিবিএফ সভাপতিও বললেন কার্লো আনচেলত্তি প্রসঙ্গে।

কয়েক মাস ধরেই ব্রাজিলিয়ারদের কোচ হিসেবে আনচেলত্তির নাম আলোচনায় ছিল। রিয়াল মাদ্রিদের এই কোচ তার অধীনে আছেন কয়েকজন ব্রাজিলিয়ান ফুটবলার। স্বভাবত সেই কারণেই ব্রাজিল জাতীয় দলেও আনচেলত্তিকে পাওয়ার ব্যাপারে তাদের আশা তৈরি হয়েছে। সেই প্রসঙ্গ উঠতেই সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেজ জানিয়েছেন, তারা সঠিক সময়ের অপেক্ষায় আছেন। চলতি ইউরোপিয়ান মৌসুম শেষে পাওয়া গেলে আনচেলত্তিই হবেন তাদের সর্বসম্মত পছন্দ।

সিবিএফ সভাপতি রদ্রিগেজ

রোববার  রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে রদ্রিগেজ বলেছেন, ‌‌‘আনচেলত্তি সব খেলোয়াড়দের মধ্যে সম্মানিত, শুধু রোনালদো নাজারিও বা ভিনিসিয়াস জুনিয়রই নয়; যারা তার দলের হয়ে খেলেছে তাদের সবার কাছেই তিনি পছন্দের। দলে তার কার্যকর ভূমিকার ও সততার জন্য আমি প্রশংসা করি। তিনি এমন একজন শীর্ষস্তরের কোচ, যার অনেক অর্জন রয়েছে। আমরা আশা করি তিনি আরও বেশি কিছু দিতে পারবেন।’

ঠিক কোন সময়ে ব্রাজিলের কোচ করতে সিবিএফ চেষ্টা চালাবে সেই প্রসঙ্গে রদ্রিগেজ বলেন, ‘আমি ব্রাজিলের যেখানেই যাই, প্রতিটি স্টেডিয়ামে তিনিই প্রথম নাম, যার সম্পর্কে আমাকে সবাই জিজ্ঞাসা করে। আসুন আমরা সঠিক সময়ের জন্য অপেক্ষা করি। তারপর ব্রাজিল জাতীয় দলে তাকে পেতে পারি কিনা সেই চেষ্টা করব।’

রিয়ালের সঙ্গে আনচেলত্তির চুক্তির মেয়াদ আছে ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত। এর আগপর্যন্ত তিনি অন্য কোথাও যেতে চান না বলে এর আগেই জানিয়েছিলেন। ব্রাজিলও এখন পর্যন্ত আনচেলত্তি বা অন্য কোনো কোচের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করেনি। তাদের লক্ষ্য মে মাসের শেষ দিকে নতুন কোচের নাম ঘোষণা করা। সেজন্য আগামী এপ্রিলের মাঝামাঝি থেকে তারা প্রার্থীদের সঙ্গে যোগাযোগ শুরু করবেন।

এএইচএস