ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসর শুরুর আগেই ছিটকে যান শ্রেয়াস আইয়ার। নিয়মিত অধিনায়ককে হারানোর পর নতুন নেতা বাছাই করা সহজ ছিল না ফ্র্যাঞ্চাইজিটির জন্য। যদিও দলটির স্কোয়াডে আছেন আন্দ্রে রাসেল, সাকিব আল হাসানদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। শেষ পর্যন্ত তাদের ছাপিয়ে নেতৃত্ব ভার দেওয়া হয়েছে নীতিশ রানার কাঁধে।

রানাকে নেতৃত্ব দেয়ার বড় কারণ হেড কোচ চন্দ্রকান্ত পন্ডিতের পছন্দ। এই কোচের চাওয়া, দেশি কোনো ক্রিকেটারকে যেন অধিনায়ক করা হয়। আর দেশিদের মধ্যে রানাই একমাত্র ক্রিকেটার, যে শুরুর একাদশে নিয়মিত খেলবে। 

অতীতে অধিনায়কত্বের অভিজ্ঞতাও রানাকে বাকিদের থেকে এগিয়ে রেখেছে। সীমিত ওভারের ক্রিকেটে তার অধীনে দিল্লি খুব একটা খারাপ খেলেনি।

রানা দলে সবার পছন্দের ক্রিকেটার। কোচ চন্দ্রকান্তও তাঁকে পছন্দ করেন। ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিতে জুড়ি নেই তার। সবাইকে নিয়ে একসঙ্গে চলতে পারেন। টি-টোয়েন্টিতে ধারাবাহিক ভাবে ভাল ফলাফল পেতে এটা গুরুত্বপূর্ণ।

সাকিব-লিটনের পুরো আইপিএল খেলা নিয়ে শঙ্কা আছে। শুধুই শঙ্কা না, এখনও বিসিবি কর্তাদের সাম্প্রতিক কথা থেকে বুঝা যায়, আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ না খেলে আইপিএলে যেতে পারবেন না এই দুই বাংলাদেশি ক্রিকেটার। তাই নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে এটাও মাথায় রেখেছে কেকেআর টিম ম্যানেজমেন্ট। 

নেতৃত্বের এই দৌড়ে ছিলেন আন্দ্রে রাসেলও। কিন্তু তিনি এমনিতেই দলের প্রধান অলরাউন্ডার। তাই ব্যাটিং এবং বোলিংয়ের বাইরে তাকে অতিরিক্ত দায়িত্ব দিয়ে বাড়তি চাপে রাখতে চায় না দল। 

এইচজেএস