টানা দুই ম্যাচ জিতে এগিয়ে থাকার পরও সিরিজ জিততে পারেনি পাকিস্তান। দুর্দান্ত কামব্যাকে ২-২ ব্যবধানে নিউজিল্যান্ড সিরিজে সমতা এনেছে। ভালো সুযোগ থাকা সত্ত্বেও সিরিজ হাতছাড়া হওয়ার বিষয়টি মেনে নিতে পারেননি সাবেক পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজা। তাই তো ক্রিকেটারদের ওপর তিনি তোপ দেগেছেন। তার মতে, খেলার চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেই বাবর আজমদের বেশি মনোযোগ!

গত সোমবার (২৪ এপ্রিল) নিজেদের মাটিতে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল পাকিস্তানের। কিউইদের বিপক্ষে আগে ব্যাট করে ১৯৪ রানের বড় লক্ষ্য দিলেও সেটি যথেষ্ট ছিল না। চার বল এবং পাঁচ উইকেট হাতে রেখেই তারা জয়ের বন্দরে পৌঁছে যায়। এজন্য অবশ্য মার্ক চ্যাপম্যানের ভূমিকা সবচেয়ে বেশি। খুনে মেজাজে তিনি মাত্র ৫৪ বলেই সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। এছাড়া জিমি নিশামও ছিলেন তুমুল মারমুখী। তার ২৫ বলে ৪৫ রানের কার্যকর ইনিংসে সফরকারীদের জয় সহজ হয়ে যায়। কিউইরা মূলত বাবরদের মুখের সামনে থেকে খাবার কেড়ে নিয়েছেন!

আরও পড়ুন >> দল হারলেও রেকর্ড গড়েছেন শাহিন

প্রথম দুই ম্যাচেই দারুণ জয় পেয়েছিল স্বাগতিক পাকিস্তান। এরপর তৃতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। বাকি দুই ম্যাচই যেন বরাদ্দ ছিল কিউইদের জন্য। সিরিজের শুরুতে শোচনীয় হারের পর শেষদিকে তারা দাপটই দেখিয়েছে। 

ঠিক সেই কারণেই নিজের ক্ষোভ লুকিয়ে রাখতে পারলেন রমিজ রাজা। নিজের ইউটিউব চ্যানেলে সাবেক এই পিসিবি চেয়ারম্যান বলছেন, ‘ক্রিকেট অসাধারণ ভারসাম্যের খেলা এবং আমাদের অবশ্যই সাম্প্রতিক পরাজয় থেকে শিক্ষা নিতে হবে। যদিও পাকিস্তান দল ঈদের ছুটি এবং অনায়াসী সময় কাটাচ্ছে। আমরা কেবল খ্যাতির ওপর নির্ভর করে ম্যাচ জিততে পারব না। আমাদের অবশ্যই ক্রিকেটে ফোকাস রাখতে হবে। এমনকি সেই মনোযোগ হতে হবে সামাজিক যোগাযোগমাধ্যমের চেয়েও বেশি। পরিশেষে মাঠের খেলার ফল নির্ধারণ করে দেবে।’

আরও পড়ুন >> উর্বশীর সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন নাসিম

রমিজ আরও বলেন, ‘এভাবে এগিয়ে থাকার পরও পিছিয়ে পড়ার ঘটনা পাকিস্তানের জন্য নতুন কিছু নয়। এর আগে এশিয়া কাপেও দুর্দান্ত শুরুর পর তারা শ্রীলঙ্কা এবং সর্বশেষ ফাইনালেও হেরেছিল। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও একইভাবে ৪-৩ ব্যবধানে হেরে যায় পাকিস্তান।’

ক্রিকেট ধারাভাষ্যকার রমিজের মতে, একটি ভুল প্রথম ম্যাচে মানা যায়। দ্বিতীয় ম্যাচেও একই ভুল অগ্রহণযোগ্য। সেজন্য প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে অবশ্যই ম্যাচের মোমেন্টাম ও মনোযোগ ঠিক রাখতে হবে বলে মনে করছেন সাবেক এই পাক ক্রিকেটার।

এএইচএস