ম্যাচের চতুর্থ দিনে মাত্র প্রথম ইনিংস শেষ করে শ্রীলঙ্কা। তাই মনে হয়েছিল নিষ্ফল ড্রয়ের দিকেই আগাচ্ছে শ্রীলঙ্কা-আয়ারল্যান্ডের দ্বিতীয় টেস্ট। তবে এরই মধ্যে স্বাগতিকরা একটি ভালো গোলকধাঁধা তৈরি করে ফেলে। যা তাদেরকে ম্যাচ জয়ের সুযোগ এনে দেয়। সেই ফাঁদেই আটকে গেছে আয়ার‌ল্যান্ড। ইনিংস ব্যবধান ও ১০ রানে তারা লঙ্কানদের কাছে হেরে গেছে। আর শ্রীলঙ্কা পেয়েছে সাদা পোশাকে একশতম জয়।

শুক্রবার (২৮ এপ্রিল) গল টেস্টের পঞ্চম দিনে দুই আইরিশ ব্যাটারে ভর করে ইনিংস ব্যবধানে হার ঠেকানোর স্বপ্ন ছিল। সেই ধারাবাহিকতায় হ্যারি টেক্টর এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। অন্যপ্রান্তে থাকা ম্যাথিউ হামফ্রিসও নিখাদ ব্যাটসম্যানের মতো খেলছিলেন। কিন্তু তাদের সেই ব্যাটের ছন্দ নষ্ট করতে আসিথা ফার্নান্দোর দুটি বলই যথেষ্ট ছিল। দুই ডেলিভারিতেই দৃশ্যপট পুরোপুরি বাঁক নেয় লঙ্কানদের পক্ষে।

আসিথার বলে আউট হওয়ার আগে টেক্টর ১৮৯ বলে ৮ চার ৩ ছয়ে ৮৫ রান করেন। হামফ্রিস অপরাজিত থাকেন ৩১ বলে ৪ রান করে। তার সঙ্গে অন্যপ্রান্তে নামা বেন হোয়াইটকে বোল্ড করে তাদের প্রচেষ্টাকে থামিয়ে দেন এই লঙ্কার পেসার।

এ নিয়ে প্রথম টেস্টের পর আবারও ইনিংস ব্যবধানে জয় পেয়েছে শ্রীলঙ্কা। অবশ্য প্রথমে ম্যাচে ব্যবধানটা বেশিই ছিল। যেখানে স্বাগতিকরা আইরিশদের ইনিংস ও ২৮০ রানে হারায়। এরপর ফলে ২-০ ব্যবধানে সিরিজ জেতা লঙ্কানরা টেস্ট জয়েরও সেঞ্চুরি গড়েছে। শ্রীলঙ্কা ন্যূনতম ১০০টি টেস্ট জেতা দলের মধ্যে অষ্টম। এই কীর্তি গড়তে লঙ্কানদের খেলতে হয়েছে ৩১১ ম্যাচ। এর মধ্যে তারা ১১৯ ম্যাচে হার এবং ড্র করেছে ৯২টিতে।

আরও পড়ুন >> ৭১ বছরের রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন জয়াসুরিয়া

এই ম্যাচে সফরকারী আইরিশরাও একটি রেকর্ড করেছে। টেস্টে এক ইনিংসে ৪৫০ রানের বেশি করেও চতুর্থ দল হিসেবে ইনিংস ব্যবধানে ম্যাচ হারল আয়ারল্যান্ড। এর আগে একইভাবে হার দেখা অন্য তিন দল হলো- ইংল্যান্ড, ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

শ্রীলঙ্কার এমন দাপুটে জয়ে দুই স্পিনারের ভূমিকা সবচেয়ে বেশি ছিল। ডানহাতি অফস্পিনার রমেশ মেন্ডিসের ঘূর্ণির কবলে পড়ে ১৬১ রানেই চলে যায় আট উইকেট। মেন্ডিস পাঁচটি এবং প্রবাথ জয়াসুরিয়া নেন দুটি উইকেট। জয়াসুরিয়া এদিন লঙ্কানদের মধ্যে সবচেয়ে কম টেস্ট খেলে উইকেটের হাফসেঞ্চুরির রেকর্ড গড়েছেন, যা বিশ্বে দ্বিতীয়। এছাড়া পেসার আসিথা তিনটি উইকেট পান। আর তাতেই নিশ্চিত ড্রয়ের দিকে এগোতে থাকা ম্যাচে ২০২ রানে অলআউট হয়ে যায় আইরিশরা।

এর আগে দুই সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪৯২ রান তুলে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় আইরিশরা। কিন্তু তার জবাবে লঙ্কান ব্যাটাররা তাদের রানবন্যায় ভাসিয়ে দেয়। নিশান মাদুশকা ও কুশল মেন্ডিসের জোড়া ডাবল সেঞ্চুরির পাশাপাশি জোড়া সেঞ্চুরি করেন দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। যাতে ভর করে ৩ উইকেটে ৭০৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ২১২ রানে পিছিয়ে থাকা আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংস থেমে যায় ১০ রান দূরত্বে। 

এএইচএস