টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেই সুখবর পেল ভারত। আইসিসির বাৎসরিক হালনাগাদকৃত টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে রোহিত শর্মারা। এতে শেষ হলো এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার ১৫ মাসের রাজত্ব।

মঙ্গলবার (০২ মে) হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের চূঁড়ায় এখন ভারত। দুইয়ে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৬। আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দল দুটি মুখোমুখি হবে। তার আগেই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে জায়গা করে নিলো টিম ইন্ডিয়া। 

এদিকে, টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইংল্যান্ড। বেন স্টোকসের নেতৃত্বে সাদা পোশাকে দুর্দান্ত ছন্দে থাকা দলটি ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে টেবিলের তিনে আছে। পরের স্থানগুলো অপরিবর্তিত রয়েছে। যেখানে যথাক্রমে আছে- দক্ষিণ আফ্রিকা (চার), নিউজিল্যান্ড (পাঁচ), পাকিস্তান (ছয়), শ্রীলঙ্কা (সাত), ওয়েস্ট ইন্ডিজ (আট), বাংলাদেশ (নবম) ও জিম্বাবুয়ে (দশম)।

এতদিন ১২২ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। ভারত তাদের চেয়ে পিছিয়ে ছিল ৩ পয়েন্ট। হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ২০২২ সালের মে মাসের পর থেকে হওয়া সিরিজের হিসেব করা হয়েছে শতভাগ। এছাড়া আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনায় এসেছে শতকরা ৫০ ভাগ করে।

এফআই