আইপিএল শেষ হলেই বিশ্ব ক্রিকেটের নজর থাকবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। অস্ট্রেলিয়া অনেক আগেই শিরোপার দৌড়ে পা বাড়ালেও, ভারতকে বেশ কয়েকটি দলের সঙ্গে লড়াই করতে হয়। সাদা পোশাকে চ্যাম্পিয়ন হতে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা ছিল রোহিত শর্মাদের তুমুল প্রতিদ্বন্দ্বী। সেই লড়াইয়ে উতরে শেষ পর্যন্ত রোহিতরা ফাইনালে ওঠে। ৭ জুন ইংল্যান্ডের ওভালে হতে যাওয়া সেই মহারণের জন্য চমক জাগানো স্কোয়াড ঘোষণা করে ভারত। এবার তারা ম্যাচটির জন্য একজন ম্যানেজার নিয়োগ দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলের ম্যানেজার থাকবেন অনিল প্যাটেল। এর আগেও তিনি জাতীয় দলের হয়ে একই দায়িত্ব সামলেছেন। বর্তমানে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারির দায়িত্বে রয়েছেন অনিল।

অনিল প্যাটেল

কেনিংটন ওভালে টেস্টের ফাইনাল চলবে ৭-১১ জুন পর্যন্ত। এই ম্যাচের জন্য অজিঙ্কা রাহানেকে দলে রেখে বেশ চমকই দেখিয়েছে বিসিসিআই। এক সময় সাদা পোশাকের দলে তিনি নিয়মিত থাকলেও, মাঝখানে ফর্মহীনতায় তিনি ছিটকে যান। এছাড়া নতুন করে ম্যানেজারের দায়িত্বে আসা অনিল প্যাটেল একাধিক সফরে ভারতীয় দলের সঙ্গে ছিলেন। এছাড়া ২০২০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ম্যানেজারের দায়িত্ব সামলান তিনি, যদিও সেবার ভারত ফাইনালে বাংলাদেশের কাছে শিরোপা হাতছাড়া করে।

আরও পড়ুন >> টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে দুঃসংবাদ পেল ভারত

বিসিসিআই সূত্রে জানা গেছে, ‘অনিল প্যাটেল কিছুদিনের মধ্যেই দলের সঙ্গে ইংল্যান্ডে রওনা দেবেন। আইপিএলের প্লে-অফে যাওয়া দলের যেসব ক্রিকেটার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে রয়েছে, তাদের বাদ দিয়ে বাকিদের নিয়ে ওভালের উদ্দেশ্যে রওনা দেবেন তিনি।’

গত বছরই প্রথমবার অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল ভারত। সেবার তারা নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল। দুর্ভাগ্যজনকভাবে সেই ফাইনালে কেন উইলিয়ামসন ও রস টেলরদের কাছে হেরে যান বিরাট কোহলিরা। ফলে এবারের ফাইনাল জিততে যে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল মুখিয়ে থাকবে, তা সহজেই বলা যায়।

এএইচএস