রেকর্ড দশম বারের মতো আইপিএলের ফাইনালে উঠেছে চেন্নাই সুপার কিংস। মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চলতি মৌসুমের শুরু থেকেই তারা ধারাবাহিক পারফর্ম করে আসছে। ব্যাট-বলে ভারসাম্যপূর্ণ দলটির তার ফলও পেয়েছে। কোয়ালিফায়ারে তারা হারায় চলতি আসরের সবচেয়ে ধারাবাহিক গুজরাট টাইটান্সকে। তাদের প্রতিপক্ষ এখনও নির্ধারিত হয়নি। সেই অপেক্ষা শিগগিরই ফুরোচ্ছে। মুম্বাই ইন্ডিয়ান্সকে ও গুজরাটের মধ্যকার একটি দল উঠবে এবারের ফাইনালে। তবে মুম্বাইকে ফাইনালে মোকাবিলা করতে কিছুটা আতঙ্কে আছে ধোনির দল!

এলিমিনেটর ম্যাচে লখনৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হয়েছিল মুম্বাই। সেখানে তারা বেশ দাপট দেখিয়ে প্রতিক্ষকে খাবি খাইয়েছে। যদিও আসরজুড়ে ধুঁকে ধুঁকে এগিয়েছে রোহিত শর্মার দল। কিন্তু তারপর টানা জয়ে তারা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে। অবশ্য প্রতিবারই টুর্নামেন্ট যত সামনে এগােতে থাকে, ততই মুম্বাই ভয়ঙ্কর হয়ে উঠতে থাকে। তার প্রমাণ অতীত পরিসংখ্যানে নজর দিলেই বোঝা যায়। এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ছয়বার ফাইনাল খেলে পাঁচবারই শিরোপা দখলে নিয়েছেন রোহিতরা।

আরও পড়ুন >> আইপিএলের ফাইনাল দেখতে ভারত যাচ্ছেন পাপন

অন্যদিকে সর্বাধিকবার ফ্র্যাঞ্চাইজি আসরটির ফাইনাল খেললেও, শিরোপা অর্জনে মুম্বাইয়ের পেছনে পড়ে আছে চেন্নাই। তাদের শিরোপা সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ ৪টি। এবারও ফাইনালে ওঠার পর চেন্নাইয়ের বোলিং কোচ ডোয়াইন ব্রাভো নিজের উচ্ছ্বাসের কথা জানিয়েছেন। মুম্বাইয়ের সমান শিরোপা জিততে এবার স্বপ্ন দেখছে দলটি। চেন্নাইয়ের হয়ে দীর্ঘদিন ধরে ডেথ ওভারের ভরসা ছিলেন ব্রাভো। এখন দায়িত্ব বদলালেও, ডাগআউটে একইভাবে গুরুভার সামলাচ্ছেন সাবেক এই উইন্ডিজ অলরাউন্ডার।

চেন্নাইয়ের কোয়ালিফায়ার ম্যাচ জয়ের পর এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমি ব্যক্তিগতভাবে চাই যেন আমাদেরকে মুম্বাইয়ের মোকাবিলা করতে না হয়। আমার বন্ধু কাইরন পোলার্ড এটি সম্পর্কে জানেন। তবে কৌতুকের ছলে বললেও এরপরই তিনি বলেন, দ্বিতীয় কোয়ালিফায়ারের জন্য আমি দুই দলকে জন্য শুভকামনা জানাই। আমরা দেখব কে ফাইনালে ওঠে।

আরও পড়ুন >> চেন্নাই-গুজরাট ম্যাচের অর্জন ৪২ হাজার গাছ!

ব্রাভোর এমন চাওয়ার অবশ্য কারণও আছে। আইপিএল ফাইনালের ইতিহাসে দেখা যায়, মুম্বাইয়ের বিপক্ষে চেন্নাইয়ের অভিজ্ঞতা মোটেও ভালো নয়। কারণ আইপিএলের ফাইনালে চেন্নাই এবং মুম্বাই মোট চারবার মুখোমুখি হয়েছিল। এর মধ্যে মুম্বাই জিতেছে তিনবার। একবার মাত্র জিততে সক্ষম হয় চেন্নাই।

এএইচএস