‘ক্যাপ্টেন কুল’ উপাধি মহেন্দ্র সিং ধোনির ক্যারিশমাটিক নেতৃত্ব গুণের কারণে দেওয়া হয়েছিল। যা তিনি জাতীয় দল ও আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে বারবার প্রমাণ দিয়েছেন। তার জাদুকরী অধিনায়কত্বে রেকর্ড ১০ম বারের মতো চলতি আইপিএলের ফাইনালে উঠেছে চেন্নাই। তাদের বিপক্ষে মোকাবিলা করবে গতবারেরই প্রতিদ্বন্দ্বী ও চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। দলটির অধিনায়কত্ব করা হার্দিক পান্ডিয়াও নেতৃত্বগুণে নজর কেড়েছেন। তা মাঝে ধোনির ছায়া দেখছেন বলে মন্তব্য করেছেন দেশটির কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাভাস্কার।

দেখতে দেখতে আইপিএলের ১৬তম আসরের শেষ মুহূর্ত এসে গেছে। আজ (২৮ মে) রাতে শিরোপা নির্ধারণী মহারণে নামবে ধোনি বনাম পান্ডিয়ার দল। চেন্নাই দ্বিতীয় সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন। অন্যদিকে পান্ডিয়ার নেতৃত্বে আইপিএলের প্রথম আসরেই গতবার গুজরাট শিরোপা ঘরে তোলে। এবারও দুর্দান্ত ছন্দে রয়েছে তারা।

আরও পড়ুন >> আইপিএলের সমাপনী অনুষ্ঠানেও থাকছে চমক!

গত শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বাই ইন্ডিয়ান্সকে ৬২ রানে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠে দলটি। অন্যদিকে ধোনিদের চেন্নাই প্রথম কোয়ালিফায়ারে গুজরাটকে হারিয়েছিল। তবে শিরোপার লড়াইয়ে নিশ্চয়ই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে গুজরাটের দাপুটে জয়ের পর স্টার স্পোর্টসে আলাপচারিতায় গুজরাট অধিনায়ক পান্ডিয়াকে প্রশংসায় ভাসান গাভাস্কার। তার মতে, এই অলরাউন্ডারের সামনে অধিনায়ক হিসেবে ধোনির দলের বিপক্ষে নিজের সামর্থ্য দেখানোর বড় সুযোগ।

গাভাস্কার বলছেন, ‌‌‘ধোনির প্রতি হার্দিকের মুগ্ধতা ও ভালো লাগা খুবই খোলামেলা, ঠিক তাদের মতো যারা ধোনির ক্যারিয়ার অনুসরণ করেছে। টস করতে যাওয়ার সময় তারা খুব বন্ধুত্বপূর্ণ এবং হাস্যোজ্জ্বল থাবে। কিন্তু যখন ম্যাচের কথা আসবে, পুরো আবহ বদলে যায়। সে কতটা দ্রুত শিখছে, তা দেখানোর জন্য পান্ডিয়ার সামনে এটি বড় সুযোগ।’

আরও পড়ুন >> শেবাগের সেরা পাঁচে নেই গিল-কোহলি

গুজরাটের দলীয় ভারসাম্যে পান্ডিয়াকে ‍কৃতিত্ব দিয়েছেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার, ‘গত বছর প্রথমবারের মতো যখন সে (পান্ডিয়া) নেতৃত্ব দিচ্ছিল, কেউ জানত না কী হবে। কারণ সে আবেগ ও উত্তেজনাপূর্ণ ক্রিকেটারদের একজন ছিল। এখন সে দলে যে স্থিরতা আনে, তা ধোনির কথা মনে করিয়ে দেয়। গুজরাট সুখী একটি দল, যা আমরা চেন্নাই দলেও দেখতে পাই। এর জন্য হার্দিককে বড় কৃতিত্ব দিতে হবে।’

এএইচএস