শেষ হয়ে এসেছে আইপিএলের চলতি আসর। ভারতীয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শিরোপা নির্ধারণী মহারণ আজ (২৮ মে) রাতে মাঠে গড়াবে। দ্বিতীয় কোয়ালিফায়ার ও আজকের ম্যাচকে ঘিরে বাড়তি উৎসাহ দেখা গেছে দর্শকদের মাঝে। মাঠে বসে ম্যাচটি দেখতে টিকিট কাউন্টারগুলোতে অসংখ্য মানুষের হুড়োহুড়ি দেখা গেছে। তবে টিভি ও অনলাইনে আইপিএলের ম্যাচ দেখা মানুষের সংখ্যা সীমাহীন। তবে টুর্নামেন্ট প্রচারকারী চ্যানেল জিও সিনেমা তার একটি হিসাব কষেছেন। সর্বশেষ মুম্বাই ইন্ডিয়ান্স ও গুজরাট টাইটান্সের ম্যাচটি সর্বোচ্চ মানুষ দেখেছেন বলে জানিয়েছে তারা।

শুভমান গিলের সেঞ্চুরিতে আইপিএলের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাইকে বিদায় করে দেয় গুজরাট। শুভমানের ৬০ বলে ১২৯ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে হার্দিক পান্ডিয়ার দল ২৩৩ রান তোলে। পরবর্তীতে ১৭১ রানেই অলআউট হয়ে যায় মুম্বাই। ৬২ রানের বড় জয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে মাত্র দ্বিতীয় আসর খেলতে নামা আইপিএলের নবীনতম দল গুজরাট।

আরও পড়ুন >> ফাইনালে বৃষ্টির সম্ভাবনা, বল মাঠে না গড়ালে যারা চ্যাম্পিয়ন হবে

দু’দলের ফাইনালে ওঠার ম্যাচটি জিও সিনেমায় ২.৫৭ কোটি মানুষ সরাসরি দেখেন বলে জানিয়েছে টিভি চ্যানেলটি। যা এখন পর্যন্ত সর্বোচ্চ ভিউ হওয়া ম্যাচ। জিও সিনেমার দাবি, এটি ভিউয়ারশিপের ক্ষেত্রে বিশ্বরেকর্ড। ডিজিটাল সম্প্রচার মাধ্যমে তারা নতুন এই নজির গড়েছে।

এক বিবৃতিতে জিও সিনেমা কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আইপিএলের অফিসিয়াল ডিজিটাল সম্প্রচারকারী সংস্থা জিও সিনেমা শুক্রবার রাতে এক নতুন নজির স্থাপন করেছে। ২.৫৭ কোটি মানুষ এই ম্যাচটি দেখেছেন। ভিউয়ারশিপের ক্ষেত্রে বিশ্বরেকর্ড গড়েছে এই ম্যাচ। গুজরাট টাইটান্স বনাম মুম্বাই ইন্ডিয়ান্সের কোয়ালিফায়ার ম্যাচে গিলের শতরানের দিনেই একসঙ্গে এত মানুষ জিও সিনেমায় নজর রেখেছিলেন।’

আরও পড়ুন >> আইপিএলে টাকার ছড়াছড়ি, চ্যাম্পিয়ন দল কত পাচ্ছে?

জিও সিনেমার প্রধান নির্বাহী (সিইও) অনিল জাজরাজ বলছেন, ‘আমরা অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি যে জিও সিনেমা এক অনবদ্য নজির স্থাপন করেছে। ডিজিটাল মাধ্যমে কনকারেন্ট ভিউয়ারশিপে বিশ্বে এটি নতুন রেকর্ড।’

শুরুর দিকে প্রথম সাত সপ্তাহে ১৫০০ কোটি মানুষ জিও সিনেমার প্ল্যাটফর্মে খেলা দেখেছেন। সেটিও ছিল একটি রেকর্ড। গুজরাট বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচে সম্প্রতি ২.৫ কোটি মানুষ খেলা দেখেছেন। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে যা ছিল সর্বাধিক ভিউয়ারশিপের নজির। খুব সম্ভবত আজকের ফাইনাল ম্যাচটি আগের সব ভিউয়ারশিপের রেকর্ড ভেঙে দিতে পারে!

এএইচএস