আইপিএলে নাম লিখিয়ে প্রথম আসরেই চ্যাম্পিয়নের তকমা পায় গুজরাট টাইটান্স। ২০২২ আইপিএলে শিরোপা জেতার পর টানা দ্বিতীয় আসরের ফাইনালে হার্দিক পান্ডিয়ারা। তাদের সামনে হাতছানি দিচ্ছে টানা দ্বিতীয় শিরোপা জয়ের। তবে একটা পরিসংখ্যানের পুনরাবৃত্তি ঘটলে শিরোপার স্বপ্নভঙ্গ হতে পারে ফ্র্যাঞ্চাইজিটির। অন্যদিকে, মুম্বাইয়ের রেকর্ড পাঁচ শিরোপার রেকর্ড ছুঁয়ে ফেলতে পারে ধোনির চেন্নাই সুপার কিংস। 

আইপিএলের অতীত ইতিহাস বলছে, যখনই যে কোনো একটি দলের দুই ক্রিকেটার মৌসুমের কমলা টুপি ও বেগুনি টুপির মালিক হয়েছেন তখন সেই দল আইপিএলের শিরোপা জিততে পারেনি। এর প্রথম উদাহরণ পাওয়া গিয়েছিল ২০১৩ সালে। সে বছরে চেন্নাই সুপার কিংসের মাইক হাসি অরেঞ্জ ক্যাপ অর্থাৎ কমলা টুপির মালিক হয়েছিলেন অন্যদিকে ডোয়েন ব্র্যাভো জিতেছিলেন বেগুনি টুপি। সেই আসরের ফাইনালে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হারতে হয়েছিল চেন্নাইকে।

একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গিয়েছিল ২০১৭ সালে। সেবার সানরাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার কমলা টুপি জিতেছিলেন এবং ভুবনেশ্বর কুমার বেগুনি টুপির মালিকানা পেয়েছিলেন। সেবারও মুম্বাইয়ের কাছে হেরেছিল হায়দরাবাদ। এর পাঁচ বছর পর আবারো এমনটা ঘটেছিল। ২০২২ সালে রাজস্থান রয়্যালস ফাইনালে উঠেছিল। সেবার টুর্নামেন্টের কমলা টুপির মালিক হয়েছিলেন জস বাটলার ও বেগুনি টুপি জিতেছিলেন যুজবেন্দ্র চাহাল।

সেবার গুজরাট টাইটান্সের কাছে ফাইনালে হারতে হয়েছিল রাজস্থান রয়্যালসকে। এবার আবারও সেই ছবি সামনে এসেছে। এবারে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে টুর্নামেন্টের ফাইনালে উঠেছে গুজরাট টাইটান্স। এবারের কমলা টুপির দৌড়ে বাকিদের পেছনে ফেলেছেন গুজরাট টাইটান্সের শুভমান গিল। ১৬ ইনিংসে ৮৫১ রান নিয়ে আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোরার শুভমান গিল। দুইয়ে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ফাফ ডু প্লেসির ১৪ ইনিংসে সংগ্রহ ৭৩০ রান। ফলে গিল শেষ পর্যন্ত কমলা টুপি ধরে রাখবেন এটা নিশ্চিত। 

অন্যদিকে বেগুনি টুপির মালিকানা যে শেষ পর্যন্ত গুজরাটের ঘরেই থাকছে এটাও নিশ্চিত। বেগুনী টুপি নিয়ে শেষ পর্যন্ত লড়াই চলছে গুজরাটের দুই ক্রিকেটার মোহাম্মদ শামি ও রশিদ খানের মধ্যে। সমান ১৬ ইনিংসে শামির উইকেট ২৮ আর রশিদের ২৭।  

তবে এখন প্রশ্ন হল যদি তেমনটা হয় তাহলে অতীতের রেকর্ড অনুযায়ী ট্রফি জিততে পারবে না গুজরাট টাইটান্স এবং পঞ্চমবারের মতো ট্রফি ঘরে তুলবে ধোনির চেন্নাই সুপার কিংস। আর যদি সেটা না হয় তাহলে ইতিহাস গড়বে হার্দিকের গুজরাট টাইটান্স।

এফআই