বছরজুড়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলে আসছে সাদা পোশাকে মর্যাদাপ্রাপ্ত দলগুলো। সব জল্পনা ও সমীকরণ মিলিয়ে শিরোপা নির্ধারণী ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া ও ভারত। আগামী বুধবার (৭ জুন) লন্ডনের ওভালে শুরু হতে যাওয়া ফাইনালে দল দুটি মুখোমুখি হবে। তবে সেই ফাইনালেও যদি কোনো ফল না মেলে! অর্থাৎ, ম্যাচটি ড্র হলে কার হাতে শিরোপা উঠবে সেই প্রশ্ন জাগতেই পারে। আইসিসির নিয়ম অনুযায়ী ফাইনাল ড্র হলে দুই দলকেই ঘোষণা করা হবে যুগ্মবিজয়ী।

আইপিএল শেষ করেই ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটাররা ইংল্যান্ডে পুরোদমে প্রস্তুতি নেওয়া শুরু করেন। রোহিত শর্মা ও প্যাট কামিন্সের দল আইপিএল শুরুর আগেও ভারতের মাটিতে সাদা পোশাকে সিরিজ খেলেছিল। যেখানে ১-০ ব্যবধানে জিতে নেয় স্বাগতিকরা। তবে ইংল্যান্ডের কন্ডিশন সম্পূর্ণ ভিন্ন। তবে বিন্দুমাত্রও ছাড় দিতে রাজি নয় রোহিত-কামিন্সরা।

আরও পড়ুন >> ভারতের বিপক্ষে নামার আগে প্রেরণা মানছেন কোহলিকে

এর আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও ফাইনাল খেলেছিল ভারত। তবে নিউজিল্যান্ডের কাছে তারা অভিষেক শিরোপা খুইয়েছে। টানা দ্বিতীয় ফাইনালেও তারা একইরকম ফেভারিট। তবে ইংল্যান্ডের কন্ডিশন তুলনামূলক ভালো চেনা আছে অজিদের। তারা অ্যাশেজ ও মুখোমুখি সিরিজে ইংল্যান্ডের সঙ্গে অনেকবারই এসব মাঠে খেলেছে। এছাড়া ফাইনাল ম্যাচের ভেন্যুর সঙ্গে নিজের দেশের কন্ডিশনের সঙ্গেও মিল রয়েছে অস্ট্রেলিয়ার।

তারকা ক্রিকেটারে ভরপুর দল দুটিতে মূলত অজি বোলারদের বিপক্ষে লড়াই হবে ভারতীয় ব্যাটারদের। রোহিত শর্মা, বিরাট কোহলি, শুভমান গিল ও অজিঙ্কা রাহানেরা আছেন দুর্দান্ত ফর্মে; তাদের সঙ্গে বোলিংয়েও সামর্থ্যের পূর্ণ প্রমাণ দিতে নামবেন মোহাম্মদ শামি ও সিরাজরা। অন্যদিকে অজি ব্যাটিংয়ে স্টিভ স্মিথ, ক্যামেরন গ্রিন, উসমান খাজারা শক্ত ভিত গড়তে প্রস্তুত; সমান তালে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউডরা গতির ঝড় তুলতে পারেন।

আরও পড়ুন >> ফাইনালে শামি-অশ্বিনদের খেলতে প্রস্তুত লাবুশেন

তবে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে বৃষ্টি। ফাইনালের সময় বৃষ্টি হলে কি হবে? আম্পায়াররা পরদিন ম্যাচ আয়োজনের সময় পাবেন এবং অতিরিক্ত এক দিনেই ম্যাচ শেষ করার চেষ্টা করা হবে। রিজার্ভ ডে ব্যবহার হবে শুধুমাত্র হারানো সময়কে মেক-আপ দেওয়ার জন্য। রিজার্ভ ডে-তে একটি নির্দিষ্ট ওভার খেলা হবে। ওই ষষ্ঠ দিন ছাড়া আর মাঠে বল গড়ানোর সুযোগ নেই। 

ফাইনালে নামার আগে লিগ টেবিলে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া, ভারত ছিল দ্বিতীয় স্থানে। তার মানে এই নয় যে ফাইনাল ম্যাচ ড্র হলে অস্ট্রেলিয়া ট্রফি পেয়ে যাবে। আইসিসির নিয়ম অনুযায়ী, ফাইনাল ড্র হলে দুই দলকেই যুগ্মবিজয়ী ঘোষণা করা হবে। ফাইনালের মাঝে যদি বৃষ্টি বাধা হয় তার জন্য ষষ্ঠ দিন রাখা রয়েছে।

আরও পড়ুন >> টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়া-ভারতের চূড়ান্ত স্কোয়াড

গতবারও এই নিয়ম ছিল। এক দিনের বৃষ্টির জন্য খেলা না হওয়ায় ষষ্ঠ দিনে খেলা হয়েছিল। এবারও সেই নিয়ম রয়েছে। ষষ্ঠ দিনের কথা তখনই ভাবা হবে, যখন অনেকটা সময় নষ্ট হবে। পুরো টেস্টে ৩০ ঘণ্টা খেলা হওয়ার কথা। প্রতিদিন ছয় ঘণ্টা বা ৯০ ওভার খেলা না হলে, তবেই ষষ্ঠ দিনের কথা ভাবা হবে। যদি ম্যাচ পুরো ভেস্তে যায় তাহলে যুগ্মবিজয়ী ঘোষণা করা হবে দুই দলকেই।

এএইচএস