অপেক্ষার পালা শেষে মাঠে গড়াচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামীকাল (বুধবার) বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ইংল্যান্ডের ওভালে দ্বিতীয় আসরের ফাইনালে মুখোমুখি হচ্ছে পয়েন্ট টেবিলের দুই শীর্ষ দল ভারত ও অস্ট্রেলিয়া। তবে ফাইনাল শুরুর একদিন আগেই কিছুটা হলেও ব্যাকফুটে গেলবারের ফাইনালিস্ট ভারত। ওভালে অনুশীলন করতে গিয়ে রীতিমতো সংগ্রাম করছেন ভারতীয় ব্যাটাররা-এমনটাই আভাস দিলেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা।

তবে যে পিচে ফাইনাল খেলা হবে, স্বাভাবিকভাবেই সেই পিচে অনুশীলন করেনি ভারতীয় দল। তার পাশের পিচে অনুশীলন করছিলেন বিরাট কোহলি, রোহিত শর্মা, শুভমান গিলরা। তাদের গায়ে বল লাগে। পিচে বাউন্স বেশি বলে জানান অশ্বিন। ম্যাচের মূল পিচেও বাউন্স থাকবে কি না, তা নিয়ে চিন্তিত তিনি। 

এদিকে, অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অনুশীলনে ব্যাট করার সময় তার বাঁহাতের বুড়ো আঙুলে বল লাগে। তবে সেই তেমন একটা গুরুতর নয় বলেই মনে করা হচ্ছে। 

ওভালে মঙ্গলবার অনুশীলন করার সময় রোহিতের আঙুলে বল লাগে। তিনি সঙ্গে সঙ্গে নেট ছেড়ে বেরিয়ে আসেন। দলের ফিজিও কমলেশ রোহিতের আঙুল পরীক্ষা করে দেখেন। তিনি টেপ জড়িয়ে দেন রোহিতের হাতে। কিছুক্ষণ পরে গ্লাভস পরে ব্যাট করতে নামলেও সিদ্ধান্ত বদল করেন রোহিত। বাড়তি সতর্ক থাকার জন্যই রোহিত নেটে আর ব্যাট করেননি বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের আগে চোট পেয়েছিলেন রোহিত। সেই সময় মুম্বাইয়ে চিকিৎসা করিয়েছিলেন তিনি। এবার ফাইনালের আগে আঙুলে চোট পেলেন রোহিত। বুধবার তাকেই টসের সময় দেখতে চাইবেন ভারতীয় সমর্থকরা।

ওভালের পিচ পেস সহায়ক হবে বলেই মনে করা হচ্ছে। এমন পিচে প্যাট কামিন্স, মিচেল স্টার্কের মতো বোলারদের সামলাতে হবে রোহিতদের। ভারতীয় দলে রয়েছেন মোহাম্মদ শামি এবং সিরাজের মতো পেসার। যদিও তাদের ওপর খুব একটা ভরসা দেখাচ্ছেন না রবি শাস্ত্রী। তার মতে যশপ্রীত বুমরাহ দলে থাকলে বলা যেত যে, ভারত এবং অস্ট্রেলিয়ার পেস আক্রমণ সমান শক্তিশালী। কিন্তু এখন অস্ট্রেলিয়ার আক্রমণই এগিয়ে বলে মনে করছেন ভারতের সাবেক কোচ।

এফআই