ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার শেষ টিকিটের দৌড়ে টিকেছিল আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কঠিন সমীকরণ আর কিছুটা ভাগ্যের কাছে হেরে ছিটকে যায় আইরিশরা। তবে সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ক্রিকেট খেলা অ্যান্ড্রু বালবার্নির দলকে বিশ্বকাপ বাছাইয়ে ফেবারিট হিসেবেই ভাবা হচ্ছিল। এই পর্বেও সমর্থকদের হতাশ করেছে তারা। শ্রীলঙ্কার বিপক্ষে হেরে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকেই বিদায় নিল আয়ারল্যান্ড। 

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে ১০ দল। ওয়ানডে সুপার লিগে পয়েন্টের ভিত্তিতে ইতোমধ্যে ৮ দল জায়গা নিশ্চিত করে ফেলেছে। বাকি থাকা দুই স্পটের জন্য জিম্বাবুয়েতে বিশ্বকাপ বাছাইপর্বে লড়ছে আরও দশ দল। যেখানে গ্রুপপর্ব পেরিয়ে সুপার সিক্সে খেলবে সেরা ছয় দল। সেখান থেকে পরে সেরা দুই দল জায়গা পাবে মূল বিশ্বকাপে। 

বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্বে প্রত্যাশিত ফলাফল আনতে পারেনি আয়ারল্যান্ড। গ্রুপপর্বে তিন ম্যাচের তিনটিতেই হেরে বাদ পড়ে গেছে অ্যান্ড্রু ব্যালবার্নির দল। সর্বশেষ রোববার (২৫ জুন) শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৩ রানের বড় ব্যবধানে হারে বিশ্বকাপ বাছাই থেকে আইরিশদের বিদায় নিশ্চিত হয়।

এদিন প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার দিমুথ করুণারত্নের সেঞ্চুরি (১০৩) ও সাদিরা সমরবিক্রমার ৮২ রানেই ইনিংসে ভর করে ৩২৫ রানের বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। জবাবে আয়ারল্যান্ড গুঁড়িয়ে যায় মাত্র ১৯২ রানে। লঙ্কানদের হয়ে ওয়ানিন্দু হাসারাঙ্গা একাই নেন পাঁচ উইকেট। বিশ্বকাপ বাছাইয়ে এ নিয়ে টানা তিন ম্যাচেই ফাইফারের দেখা পেয়েছেন তিনি।

বিশ্বকাপ বাছাইয়ে স্মরণীয় সময় কাটছে হাসারাঙ্গার। লঙ্কান লেগ স্পিন তারকার ঘূর্ণির জালে আটকা পড়ছে প্রতিপক্ষের ব্যাটাররা। টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচেই ১৬ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৬ উইকেট নেওয়ার পর গত দুই ম্যাচে ৫টি করে উইকেট নিয়েছেন হাসারাঙ্গা।  

এদিকে, আয়ারল্যান্ড ছাড়াও গ্রুপ ‘বি’ থেকে ছিটকে গেছে সংযুক্ত আরব আমিরাত। বাকি তিন দল খেলবে সুপার সিক্সে। শ্রীলঙ্কা ছাড়াও গ্রুপ বি থেকে পরের পর্বে যাবে স্কটল্যান্ড এবং ওমান। যে আয়ারল্যান্ড বিশ্বকাপের মঞ্চে এর আগে ইংল্যান্ডের মতো দলকে হারিয়েছে, সেই দলই ছিটকে গেল।