অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে এশিয়া কাপের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। প্রকাশিত সূচি অনুযায়ী আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই। আর উদ্বোধনী দিনে মাঠে নামবে স্বাগতিক পাকিস্তান। মুলতানে নেপালের বিরুদ্ধে তাদের ম্যাচ দিয়েই শুরু হবে এবারের এশিয়া কাপ।

আজ বুধবার সন্ধ্যায় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে। পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলেই অনুষ্ঠিত হচ্ছে এবারের এশিয়া কাপ।

৩০ আগস্ট থেকে শুরু হওয়া এবারের আসরের মোট ৪ টি ম্যাচ আয়োজন করবে পাকিস্তান। আর বাকি ৯ টি ম্যাচের আয়োজক হিসেবে থাকবে শ্রীলঙ্কা। টুর্নামেন্টের ফাইনাল সেপ্টেম্বরের ১৭ তারিখ। সূচি অনুযায়ী, ভারত পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে শ্রীলঙ্কার ক্যান্ডিতে। 

এশিয়া  কাপের পূর্ণাঙ্গ সূচি

 

বেশ কিছুদিন ধরেই এশিয়া কাপের সূচি ঘিরে জটিলতা তৈরি হয়েছিল। মূল আয়োজক পাকিস্তানে খেলতে যেতে আপত্তি জানিয়েছিলো টুর্নামেন্টের হট ফেভারিট ভারত। পরবর্তীতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে হাইব্রিড মডেল প্রস্তাব করা হলে, তা মেনে নেয় ভারত। যদিও পিসিবিতে নতুন সভাপতি হিসেবে জাকা আশরাফের আগমন এবং নতুন করে পাকিস্তানের দাবির মুখে পিছিয়ে যায় সূচি প্রকাশের সময়। 

কদিন আগে আইসিসির সভা চলাকালেই এশিয়া কাপের সূচি চূড়ান্তের কথা জানা গিয়েছিল। দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসি মিটিংয়ের ফাঁকে বিসিসিআই কোষাধ্যক্ষ ও আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল জানিয়েছিলেন, টুর্নামেন্টটি খেলতে পাকিস্তানে যাবে না ভারত। এশিয়া কাপের সূচি চূড়ান্ত হয়ে গেছে। আগামী কয়েক দিনের মধ্যেই তা প্রকাশ করা হবে।

এদিকে, টুর্নামেন্টের সূচি একদিন আগালেও, ফাইনাল আগের নির্ধারিত দিনেই অনুষ্ঠিত হচ্ছে। ১৭ সেপ্টেম্বর হবে এবারের এশিয়া কাপের ফাইনাল। টুর্নামেন্টের গ্রুপ ‌‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান এবং নেপাল। গ্রুপ ‘বি’-তে বাংলাদেশ লড়বে আফগানিস্তান এবং শ্রীলঙ্কার বিপক্ষে। 

এবার আরেকটা নিয়ম রয়েছে, বাংলাদেশ যদি সুপার ফোরে উঠতে পারে, তাহলে স্বয়ংক্রিয়ভাবে তারা 'বি২' হিসেবে বিবেচিত হবে।  'এ১' ও 'এ২' হিসেবে ধরা হবে যথাক্রমে পাকিস্তান ও ভারতকে। শ্রীলঙ্কা বিবেচিত হবে 'বি১' হিসেবে।

জেএ