অনেকটা প্রত্যাশিতভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করলো আয়ারল্যান্ড। কয়েকবছর ধরেই বিশ্ব ক্রিকেটে নিয়মিত মুখ তারা। বৃহস্পতিবার এডিনবার্গে ইউরোপিয়ান কোয়ালিফায়ারে জার্মানির বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাবার পরেই নিশ্চিত হয় আয়ারল্যান্ডের বিশ্বকাপে অংশগ্রহণ। 

এই ম্যাচ পরিত্যক্ত হবার ফলে বাছাইপর্বে শীর্ষে অবস্থান করছে আইরিশরা। পাঁচ ম্যাচ শেষে তাদের পয়েন্ট নয়। আগামী শুক্রবার স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শেষ করবে আয়ারল্যান্ড। 

ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলেও বিশ্বকাপ নিশ্চিত করায় সন্তুষ্ট আইরিশ অধিনায়ক পল স্টার্লিং, ‘এটা সত্য, আজকে মাঠ থেকেই আমরা বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছি। আমরা খুশি যে, আগামী বছরের বিশ্বকাপ খেলার প্রাথমিক লক্ষ্য পূরণ করতে পেরেছি। আমরা স্কটল্যান্ডে এসেছি একটি সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে আর যেভাবে আমরা খেলতে চেয়েছি, আমার মনে হয় আমরা সেটা মাঠে প্রয়োগ করতে পেরেছি। 

অবশ্য, এখানেই থামতে নারাজ স্টার্লিং। পরের ম্যাচ জেতার দিকেই এখন মনোযোগ তার, ‘আজ আমরা আনন্দ করব ঠিকই, তবে আগামীকাল ট্রফি জেতার বিষয় আছে। আর আমরা পরের মাসে ভারতের বিপক্ষে টি-২০ সিরিজে এই জয়ের ধারা অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদী।  

আয়ারল্যান্ড ছাড়াও ইউরোপ থেকে মূলপর্বে সুযোগ পেতে পারে স্কটল্যান্ড। চার ম্যাচে চার জয় নিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয়ার কাছাকাছি আছে স্কটিশরা। অবশ্য তাদের টপকে যাবার সুযোগ আছে ইতালির। 

সেজন্য অবশ্য সমীকরণের মারপ্যাঁচ পার হতে হবে। নিজেদের পরের দুই ম্যাচ অস্ট্রিয়া এবং জার্মানিকে হারানোর পাশাপাশি, স্কটল্যান্ডের হার কামনা করতে হবে তাদের। শেষ দুই ম্যাচে স্কটল্যান্ডের প্রতিপক্ষ ডেনমার্ক ও আয়ারল্যান্ড। 

জেএ