ওয়ানডে সিরিজে দারুণ পারফরম্যান্স, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তান দলকে জেতালেন রেকর্ড গড়া একটা সিরিজ। তাতে বাবর আজম দুই দিন আগে ভূয়সী প্রশংসাই পেয়েছিলেন কিংবদন্তি আকিব জাভেদের কাছ থেকে। তবে দ্বিতীয় টি-টোয়েন্টিতে দল হারের পরই আবার কাঠগড়ায় দাঁড়াতে হলো তাকে, সমালোচনা করলেন আরেক সাবেক শোয়েব আখতার। 

আকিব জাভেদের প্রশংসার শিরোনাম ছিল, টেকনিকের দিক থেকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির চেয়েও ভালো বাবর। এমনকি পাকিস্তান অধিনায়কের ব্যাটিংয়ে ছায়া খুঁজে পান শচীনেরও। তবে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ধীর ব্যাটিং করে এবার সমালোচনার মুখে পড়েছেন তিনি। 

সোমবার রাতে অন্য প্রান্তে নিয়মিত সতীর্থদের আসা-যাওয়ার মিছিল দেখে নিজে ধরে রেখেছিলেন এক প্রান্ত। করেছিলেন ৫০ বলে ৫০। তাতেই তার ওপর চটেছেন শোয়েব। 

পিটিভি স্পোর্টসের এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের ব্যাটসম্যানদের নিজেদের ব্যাটিংয়ের ধরন নিয়ে ভাবা উচিত, এটা চিন্তা করা উচিত যে তাদের ব্যাটিং আদৌ এই ফরম্যাটের জন্য উপযোগী কিনা। যদি বিরাট কোহলি, ক্রিস গেইল, এইডেন মারক্রামকে ৫০ বল দেন, তারা কী করবে? আর বাবর কী করেছে?’ 

সে ম্যাচে প্রায় কাছাকাছি পরিস্থিতিতে পড়েছিলেন দক্ষিণ আফ্রিকার এইডেন মারক্রামও। চাপের মুখে দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান অবশ্য ঠিকই লড়াকু একটা অর্ধশতক বাগিয়ে নিয়েছেন। শোয়েব এই মারক্রাম থেকে দেখেই শিখতে বললেন বাবরকে।

তিনি আরও যোগ করেন, ‘বাবর দারুণ খেলোয়াড় কিন্তু ৫০ বলে ৫০ মোটেও যথেষ্ট নয়। অন্য প্রান্তে উইকেট পড়ছে দেখে আপনি খোলসে ঢুকে যেতে পারেন না। বাবর নিজের ইনিংসটাকে মারক্রামের ইনিংসের সঙ্গে তুলনা করতে পারে। তারও অন্য প্রান্তে উইকেট পড়ছিল নিয়মিত, কিন্তু সে তার আক্রমণাত্মক ক্রিকেটটা ধরে রেখেছিল আর ৩০ বলে ৫৪ করেছিল। বাবর একজন তারকা ক্রিকেটার কিন্তু তার আরও সামনে বাড়া উচিত ও আক্রমণাত্মক ক্রিকেট খেলা উচিত।’