দুই বছর পর আবার ঘরের ছেলে ঘরে ফিরছে। ভারতের ক্রিকেটপাড়া আপাতত এই গুঞ্জনে ব্যস্ত। আইপিএলে গুজরাট টাইটান্স ছেড়ে হার্দিক পান্ডিয়া নিজের ঘর মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরে আসছেন, এটাই এখন বড় খবর। একাধিক ভারতীয় গণমাধ্যমের পাশাপাশি ক্রিকেটের বিশ্বস্ত মাধ্যম ইএসপিএনক্রিকইনফোর দাবি, শেষ মুহূর্তে বড় চমক না ঘটলে পান্ডিয়া তার পুরোনো দলেই ফিরছেন। 

ক্রিকইনফোর প্রতিবেদনে জানিয়েছে, পান্ডিয়াকে কেনা হবে পুরোপুরি নগদ টাকায়। আর এই জন্য মুম্বাইকে ১৫ কোটি রুপি দিতে হবে গুজরাটকে। এর সঙ্গে মুম্বাইকে ট্রান্সফার ফিও দিতে হবে। তবে সেই অঙ্কটা কত, তা অবশ্য জানানো হয়নি। এই ট্রান্সফার ফির ৫০ শতাংশ পেতে পারেন পান্ডিয়া। ধারণা করা হচ্ছে, এটা হতে পারে আইপিএল ইতিহাসের সবচেয়ে বড় ট্রান্সফার ফি।

তবে এক হার্দিক পান্ডিয়াকে এত অর্থ খরচ করে দলে ভেড়ানোর কারণে বেশ বড় চ্যালেঞ্জের সামনে পড়বে মুম্বাই। সর্বশেষ নিলামের পর তাদের কাছে আছে এখন ৫ লাখ রুপি। আগামী মৌসুমের নিলামের জন্য তারা আরও ৫ কোটি খরচ করতে পারবে। যার অর্থ, পান্ডিয়াকে দলে ভেড়াতে হলে বেশ কয়েকজন খেলোয়াড়কে ছাড়তে হবে রোহিত শর্মার দলকে। আর সেটা করতে হবে ২৬ নভেম্বরে বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটার মধ্যে।

২০১৫ সালে মুম্বাইয়ের হয়েই আইপিএল যাত্রা শুরু হয় পান্ডিয়ার। ২০২২ সালে মেগা নিলামের আগে পর্যন্ত পান্ডিয়া ছিলেন বলিউডের শহরেই। তবে সেবার নিয়ম মেনে চারজন খেলোয়াড় ধরে রাখে মুম্বাই। সেই চারজন ছিলেন রোহিত শর্মা, সূর্যকুমার যাদব, যশপ্রীত বুমরা ও কাইরন পোলার্ডকে। 

হার্দিক চলে যান গুজরাট টাইটান্সে।  সেবারই অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিয়ে গুজরাটকে চ্যাম্পিয়ন করেন হার্দিক। পরের মৌসুমেও দলকে ফাইনালে তোলেন এই অলরাউন্ডার। সেবার অবশ্য ফাইনালে চেন্নাইয়ের কাছে হারতে হয় তাদের। এই দুই মৌসুমে গুজরাটের হয়ে ৩০ ইনিংসে ৪১.৬৫ গড় ও ১৩৩.৪৯ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন হার্দিক। রান করেছেন ৮৩৩। আর বল হাতে উইকেট নিয়েছেন ১১টি।

জেএ