ভারতবাসীর আজ চোখ ছিল ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায়। যেখানে হিন্দু দেবতা রামচন্দ্রের মন্দিরের উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটির রাজনীতিবিদ থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রী ও ক্রিকেট তারকারাও। তবে আমন্ত্রণ পেয়েও যাননি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি। 

ভারতীয় গণমাধ্যমসূত্রে খবর, গত শনিবারই রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়েছিলেন রোহিত। কিন্তু হায়দরাবাদে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে ভারতীয় ক্রিকেট দলের ক্যাম্প বসায় রোহিত উপস্থিত থাকতে পারেননি অযোধ্যায়। সোমবার দলের সঙ্গে ব্যাটিং সেশন সেরেছেন টিম ইন্ডিয়া কাপ্তান। 

আর দিন তিনেক বাদেই ভারতের মাটিতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ শুরু হবে। বিশ্ব ক্রিকেটের দুই মোড়লের সাদা পোশাকের এই সিরিজকে ঘিরে এরই মধ্যে উত্তাপ বাড়ছে। বেশ আগে থেকেই কথার লড়াইয়ে নেমেছে দুই দেশের সাবেক ক্রিকেটাররাও। এদিকে, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দু’টি টেস্ট থেকে সরে দাঁড়িয়েছেন বিরাট কোহলি। 

দেশটির গণমাধ্যমসূত্রে জানা গেছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি চেয়েছিলেন কোহলি। বোর্ড তার আবেদন মঞ্জুর করেছে। বেশ কিছুদিন ধরে জল্পনা চলছে আনুষ্কা শর্মা সন্তানসম্ভবা। স্ত্রীর পাশে থাকার জন্যই সম্ভবত কোহলি ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দু’টি টেস্ট থেকে সরে দাঁড়িয়েছেন বলে মনে করা হচ্ছে। বিসিসিআইয়ের পক্ষ থেকে সংবাদমাধ্যমকে অনুরোধ করা হয়েছে, কোহলির ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করার জন্য। 

আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম ম্যাচ হায়দরাবাদে। ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমে দু’দল দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে।

এফআই