ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারাতে বসেছিলেন ঋষভ পান্ত। প্রাণ নিয়ে ঝুঁকিতে পড়ার পর তার স্বাভাবিক অবস্থায় ফিরতেও দীর্ঘ সময় লেগেছে। সেই কঠিন সময় পার করে পান্ত এখন অপেক্ষায় আছেন মাঠে ফেরার। আসন্ন আইপিএল দিয়ে মাঠে ফিরতে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ইতোমধ্যে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন। আইপিএলে তার কাঁধেই থাকছে দিল্লি ক্যাপিটালসের অধিনায়কত্ব, তবে কমছে একটি দায়িত্ব। 

বিসিসিআই সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এমনটাই জানিয়েছে। দিল্লির প্রধান কোচ এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং এর আগেই বলেছিলেন যে পান্তকে ২০২৪ আইপিএলে দেখা যাবে। তবে তার উইকেটকিপিং করা কঠিন হবে এবং নেতৃত্ব ফিরে পাওয়ার সম্ভাবনাও কম বলে উল্লেখ করেছিলেন পন্টিং। এবার বিষয়টি আংশিক সত্য হতে যাচ্ছে বলে জানিয়েছে ক্রিকবাজ।

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইটটি বলছে, ঋষভ পান্তও বেঙ্গালুরুর আলুরে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে অংশ নিয়েছেন এবং নিজের ম্যাচ ফিটনেস ফিরে পেয়েছেন তিনি। গাড়ি দুর্ঘটনার পর এটি তার প্রথম ম্যাচ। একইসঙ্গে ১৫ মাস পর এই তারকা ক্রিকেটারের মাঠে প্রত্যাবর্তন। বিসিসিআই ও দিল্লি ফ্র্যাঞ্চাইজির ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে— এর মাধ্যমে আগামী আইপিএলে পান্তকে দেখা যাওয়ার নিশ্চয়তা পাওয়া গেল। তবে তিনি উইকেটকিপিং করবেন না। এখনও বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) রিহ্যাব করছেন পান্ত। গত মাসে তিনি নিজেই চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বিসিসিআই এবং দিল্লির সূত্রগুলো ২৬ বছর বয়সী এই ক্রিকেটার আইপিএলেও নেতৃত্ব দেবেন বলে ইঙ্গিত দিয়েছে। পাশাপাশি পান্ত সেখানে কেবল পুরোদস্তুর ব্যাটসম্যান হিসেবে ফিরতে চলেছেন, উইকেটরক্ষকের দায়িত্ব অন্য একজন খেলোয়াড়কে সামলাতে হবে।

এদিকে, আজ আইপিএলের চেয়ারম্যান অরুণ ধুমাল নতুন আসর দিনক্ষণ জানিয়েছেন। আগামী ২২ মার্চ থেকে পর্দা উঠছে আইপিএলের ১৭তম আসরের। নির্বাচনের কারণে আইপিএলের এবারের আসর ভারতের মাটিতে হবে কিনা তা নিয়ে অনেকেই শঙ্কা প্রকাশ করেছিলেন। তবে সেসব উড়িয়ে দিয়েছেন ধুমাল। আইপিএলের চেয়ারম্যান জানিয়েছেন, ঘরের মাটিতেই বসবে ভারতের সবচেয়ে রোমাঞ্চকর এই ফ্র্যাঞ্চাইজি লিগ। এপ্রিল-মে মাসে হওয়ার কথা রয়েছে দেশটির জাতীয় নির্বাচনের।

২৬ বছর বয়সী পান্ত ভারত ও দিল্লি ক্যাপিটালসের ব্যাটিং স্তম্ভের অন্যতম গুরুত্বপূর্ণ শক্তি। তাই তার মাঠে ফেরাটা ভারতীয় দর্শকদের জন্য স্বস্তির খবর। ইতোমধ্যে আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ৩৩টি টেস্ট, ৩০ ওয়ানডে ও ৬৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সবমিলিয়ে তিন ফরম্যাটে ৬টি সেঞ্চুরি ও ১৯ হাফসেঞ্চুরিতে ৪১২৩ রান করেছেন পান্ত।

এএইচএস