দেশের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টুর্নামেন্ট বিপিএলের দশম আসরের পর্দা নামছে আজ (শুক্রবার)। প্রায় দেড়মাস ব্যাপী চলমান এই প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশাল। আলাপটা যখন ক্রিকেটের, তার মাঝে ইংল্যান্ডের তারকা ফুটবলার হ্যারি কেইনের প্রসঙ্গ কীভাবে আসল— সেই প্রশ্ন জাগতে পারে। এমন আলোচনা তুলেছে জার্মানির জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ।

বিপিএলের ফাইনালকে কেন্দ্র করে বুন্দেসলিগার সর্বোচ্চ শিরোপাধারী দলটি নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে একটি পোস্ট করেছে। একইসঙ্গে জুড়ে দেওয়া একটি ছবিতে ব্যাট করতে দেখা যায় বায়ার্নের তারকা ফরোয়ার্ড হ্যারি কেইনকে। ব্যাট চালানোর ধরনে মনে হয়— ডানহাতি ব্যাটারের ভূমিকায় তিনি বড় বাউন্ডারি হাঁকাচ্ছেন।

পোস্টের ক্যাপশনে বায়ার্ন লিখেছে, ‘এটি বিপিএল– বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফাইনাল ডে। এখানে হ্যারি কেইনের কোন দলে যোগ দেওয়া উচিৎ?’ তবে ওই পোস্টটির প্রাইভেসি কাস্টম করে দিয়েছে বায়ার্ন। অর্থাৎ, কেবল বাংলাদেশে অবস্থানরত নেটিজেনরাই তাদের ওই পোস্টটি দেখার সুযোগ রয়েছে।

বায়ার্ন মিউনিখের ফেসবুক পোস্ট

বায়ার্নের এই পোস্টে বাংলা ভাষাভাষী অনেকেই কমেন্ট করেছেন। সেখানে বেশিরভাগেরই মন্তব্য– বায়ার্নের পোস্টটি সামাজিক মাধ্যমে ক্লাবটির প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ কিংবা প্রতিক্রিয়া বাড়ানোর লক্ষ্যে দেওয়া হয়েছে। খেয়াল করলে তাদের এই দাবি অমূলক মনে হয় না। বায়ার্নের পেজে দেওয়া অন্যান্য পোস্টের চেয়ে বিপিএলের পোস্টে বেশি প্রতিক্রিয়া দেখা গেছে।

পোস্টে নেটিজেনদের কেউ কেউ মজা করে কেইনকে নির্দিষ্ট দলে দেখতে চান বলেও মন্তব্য করেন। কেউ কেউ এই ইংলিশ ফুটবলারের শিরোপাখরার কথা স্মরণ করিয়ে খোঁচা দিতেও ছাড়েননি। তারা বলছেন, ‘কেইন কোনো দলে যাওয়া মানে তাদের শিরোপার আশা শেষ!’ এর আগে ভারতীয় দলের খেলাকে কেন্দ্র করেও সামাজিক মাধ্যমে পোস্ট দিয়েছিল বায়ার্ন। সাম্প্রতিক সময়ে তারা ফুটবলের সর্বকালের সেরা হিসেবে জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার ও ক্রিকেটের সেরা হিসেবে বিরাট কোহলির নাম লিখেও একটি পোস্ট করে।

তবে যে উদ্দেশ্যেই হোক না কেন, বায়ার্ন মিউনিখের পোস্টটি প্রমাণ করে যে, বিপিএলের প্রচারণা বিশ্বব্যাপী ছড়িয়ে গেছে। এবারের জমজমাট ফাইনালটি উপভোগের সুযোগ থাকছে দেশের বাইরেও। বিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়– বিশ্বের ৬৪টি দেশ থেকে আজকের ফাইনাল উপভোগ করা যাবে। যা বিপিএল সম্প্রচারের ইতিহাসে নতুন মাইলস্টোন। আজ সন্ধ্যা ৭টায় শিরোপা নির্ধারণী ম্যাচে তামিম ইকবাল ও লিটন দাসের দল মুখোমুখি হবে।

এএইচএস