বিপিএলের লিগ পর্ব থেকে যাদের প্লে-অফ যাওয়া নিয়েই ছিল শঙ্কা, সেই ফরচুন বরিশালই শেষ পর্যন্ত উঁচিয়ে ধরল শ্রেষ্ঠত্বের শিরোপা। অধিনায়ক হিসেবে নিজের প্রথম বিপিএল শিরোপা বুঝে পেয়েছেন দেশসেরা এই ওপেনার। দলীয় আর ব্যক্তিগত সাফল্যে দুর্দান্ত এক বিপিএল পার করেছেন চট্টগ্রাম থেকে উঠে আসা এই ওপেনার। বরিশালের সাফল্যের মাঝেও আলাদা করেই আলোচনায় আছেন তামিম ইকবাল। 

বরিশাল এর আগেও খেলেছিল ফাইনাল। তবে দুবার তাদের ফিরতে হয়েছে ব্যর্থ হয়েছে। সবশেষ ২০২২ সালে তো এই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছেই ১ রানে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিলে তাদের। এবার অবশ্য তা হয়নি। বেশ হেসেখেলেই শিরোপা নিশ্চিত করেছে দক্ষিণবঙ্গের প্রতিনিধিরা। 

শিরোপা জয়ের দিনে আনন্দে মেতেছেন ক্রিকেটারদের স্ত্রীরাও। তামিম ইকবালের স্ত্রী আয়েশা সিদ্দিকা ইকবাল নিজে উপস্থিত ছিলেন মাঠে। শিরোপা জয়ের উৎসবে শামিল হয়েছেন নিজে। সঙ্গে ফেসবুকে জানিয়েছেন নিজের অনুভূতির কথাও। ফরচুন বরিশালের শিরোপা নিশ্চিতের পরেই তিনি লিখেছেন, ‘কি দারুণ এক জয়! আলহামদুলিল্লাহ। দলের প্রতিটি খেলোয়াড় অসাধারণ পারফর্ম করেছে। এটাকেই দলীয় প্রচেষ্টা বলা হয়।’ 

আয়েশা ধন্যবাদ জানিয়েছেন তামিমের সমর্থকদেরও। সেইসঙ্গে স্মরণ করেছেন বেইলি রোড ট্র্যাজেডিতে প্রাণ হারানোদের কথাও, ‘ধন্যবাদ না জানিয়ে পারছি না সেসব মানুষদের, যারা তামিমের জন্য দুয়া করেছেন। এমন খুশির মুহূর্তে স্মরণ করছি, গতকাল রাতে (বৃহস্পতিবার) রাতের মর্মান্তিক ঘটনায় নিহতদের। আল্লাহ তাদের শোক সইবার সামর্থ্য দিন।’ 

গতকাল শুক্রবার বিপিএলের হাইভোল্টেজ ফাইনালে কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছে বরিশাল। দলের মতোই অধিনায়ক হিসেবে প্রথমবার শিরোপা জয়ের স্বাদ পেলেন তামিম ইকবাল। ফাইনালে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৪ রান তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলের হয়ে সর্বোচ্চ ৩৮ রান করেন মাহিদুল ইসলাম অঙ্কন।

জবাবে খেলতে নেমে ১৯ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বরিশাল। দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান এসেছে কাইল মায়ার্সের ব্যাট থেকে। তাছাড়া ৩৯ রান করেছেন তামিম ইকবাল।

জেএ