জাতীয় দলের হয়ে গত ডিসেম্বরে সবশেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন আফিফ হোসেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ডানেডিন ওভালের সেই ম্যাচে তিনি ২৮ বলে ৩৮ রান করেছিলেন। তবে চলতি বছরের প্রথম সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দলে জায়গা হয়নি এই বাঁ-হাতি ব্যাটারের। যে কারণে বেশ হতাশা প্রকাশ করেছেন সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

আসন্ন ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল) আবাহনীর হয়ে খেলবেন আফিফ। সে দলের প্রধান কোচের দায়িত্বে রয়েছেন সুজন। আজ (বুধবার) গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বিভিন্ন বিষয়ে কথা বলেন। এ সময় আফিফ ওয়ানডে দলে নেই কেন সেই প্রশ্ন তোলেন সুজন।

সুজন বলেন, ‘আফিফকে আবাহনীতে কয়েক বছর ধরে দেখছি। তবে সে ওয়ানডে দলে নেই দেখে একটু অবাকই হয়েছি। সর্বশেষ ওয়ানডেতেও ৩৯ রান করেছে। ও কেন নাই এই প্রশ্নটা আসে। ছেলেটা হার্ডওয়ার্ক করে, ডেডিকেটেড ক্রিকেটার, ফাইট করে, দারুণ ফিল্ডার। (এমন সিদ্ধান্ত) সারপ্রাইজিং।’

এভাবে আফিফকে অবহেলা না করারও পরামর্শ দিলেন সুজন, ‘ওর জায়গায় যাকে নিয়েছেন নির্বাচকরা নিশ্চয়ই চিন্তা করেই নিয়েছেন। আমার কিছু বলার নেই। আমার মতামত হলো– আফিফ বাংলাদেশের জন্য ম্যাচ জেতানো প্লেয়ার। অনেক ম্যাচ জিতিয়েছে। এমন ছেলেদের আমরা যেন অবহেলা না করি। আর এখন তো আফিফ অভিজ্ঞ। এমন তো না বাচ্চা ছেলে, ছোট। দূরে সরিয়ে না রেখে ওকে দলের সঙ্গে রাখলে বাংলাদেশের জন্যই ভালো হবে।’

সিলেটের মাটিতে বর্তমানে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথম ম্যাচে হেরে তারা পিছিয়ে আছে ১-০ ব্যবধানে। দ্বিতীয় ম্যাচে জয়ের লক্ষ্যে তারা ১৬৬ রান তাড়ায় ব্যাট করছে। সংক্ষিপ্ত ফরম্যাটের এই সিরিজ শেষে দু’দল উড়াল দেবে চট্টগ্রামে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তারা ১৩, ১৫ ও ১৮ মার্চ তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে।

এসএইচ/এএইচএস