চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ (বুধবার) থেকে শুরু হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের হয়ে খেলতে নামলেও, ধর্মীয় বিধান মানতে ভুল করেননি মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদরা। ম্যাচের প্রথম ইনিংসে আগে ফিল্ডিং করেছে বাংলাদেশ। ফলে ম্যাচের মাঝেই ইফতারের সময় হয়ে এলে মাঠে বসে তা সেরে নিয়েছেন রোজাদার ক্রিকেটাররা।

শ্রীলঙ্কার ইনিংসের ৪৮.২ ওভারের ঘটনা। তখন ক্রিজে থাকা প্রমোদ মাদুশানকে উইকেটের পেছনে থাকা মুশফিকুর রহিমের হাতে তালুবন্দী করেন শরীফুল ইসলাম। আর এর পরপরই দৌড়ে মাঠে ঢুকেন তানজিদ হাসান তামিম ও এনামুল হক বিজয়রা। খেজুর ও শরবত খেয়ে তখন রোজা ভাঙতে দেখা যায় মুশফিক, মাহমুদউল্লাহ ও মেহেদী হাসান মিরাজদের। জানা গেছে, পেসাররা ছাড়া এদিন বেশিরভাগ ক্রিকেটারই খেলেছেন রোজা রেখে।

বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে ক্রিকেটারদের খেজুর ‍দিয়েছেন টাইগার টিম স্টাফের সদস্যরাও। ইফতার সারতে ফিল্ডিংয়ে যে যেখানে ছিলেন, দৌড়ে এসে এক জায়গায় মিলিত হন। যদিও এর কিছুক্ষণ পরই শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ব্যাটিং শেষ হয়ে যায়। ৪৮.৫ ওভারে সফরকারীরা গুটিয়ে যায় ২৫৫ রানে।

এর আগে সিলেটে টি-টোয়েন্টিতে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের সুযোগ থাকলেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। তারা সিরিজ খোয়ায় ২-১ ব্যবধানে। সেই হতাশা ছাপিয়ে ওয়ানডেতে নতুন শুরুর আশায় নেমেছে নাজমুল হোসেন শান্ত’র দল। এদিন টস জিতে আগে ব্যাটিং নেন লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস। শুরুটাও তারা দারুণ পেয়েছিল। তবে মাঝপথে তানজিম হাসান সাকিবদের দুর্দান্ত বোলিংয়ে আশানুরূপ পুঁজি পায়নি লঙ্কানরা।

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের নিয়মিত আপডেট দেখুন এখানে

সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৬৭ রান এসেছে জানিত লিয়ানাগের ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক মেন্ডিস ৫৯, পাথুম নিশাঙ্কা ৩৬ এবং আভিষ্কা ফার্নান্দো ৩৩ রান করেন। বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট পেয়েছেন তানজিম সাকিব, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

এএইচএস