দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান ডেভিড মিলার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলে গেছেন কয়েকদিন আগে। এমনকি তার দল ফরচুন বরিশাল এবারের বিপিএলে প্রথমবারের মতো শিরোপাও জিতেছিল। তার আগে টুর্নামেন্টের ফাইনাল খেলার জন্য নিজের বিয়ে পর্যন্ত পিছিয়ে দেন মিলার। সম্প্রতি তিনি দীর্ঘদিনের বান্ধবী ক্যামিলা হ্যারিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেছেন। তবে আলোচনা চলছে বিপিএলে তার অর্থপ্রাপ্তি নিয়ে!

সবমিলিয়ে এই প্রোটিয়া তারকা বরিশালের হয়ে মাত্র তিন ম্যাচ খেলেছেন। যদিও তিন ম্যাচে তিনি বলার মতো কিছু করতে পারেননি। তিন ম্যাচ খেলে মিলার করেছিলেন মাত্র ৪৭ রান। তবে সতীর্থদের পারফরম্যান্সে দলীয় সাফল্য পেতে অসুবিধা হয়নি তামিম ইকবালের দলটির। বরিশালের হয়ে খেলার জন্য মিলার নাকি বড় অঙ্কের অর্থ পেয়েছেন। পাকিস্তানের কিংবদন্তি ওয়াসিম আকরামের মতে– বিপিএল খেলে দেড় লাখ মার্কিন ডলার পেয়েছেন প্রোটিয়া ব্যাটসম্যান। যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকা। 

এর আগে মিলার–ক্যামিলার বিয়ের দিনতারিখ নির্ধারিত ছিল ৩ মার্চ। তবে দল ফাইনালে ওঠায় বিয়ে পিছিয়ে দিতে বাধ্য হন তিনি। পরে ৩৪ বছর বয়সী এই ব্যাটার ১০ মার্চ নিজের বিয়ে সম্পন্ন করেন। নতুন খবর হচ্ছে– বিয়ে পিছিয়ে দেওয়ার পেছনে মোটা অঙ্কের টাকা নাকি মূল কারণ ছিল। সরাসরি না বললেও এমনটাই দাবি করেছেন ওয়াসিম আকরাম। ক্রিকেটের টান থেকে নয়, টাকার জন্যই বিয়ে পিছিয়েছেন সেটিই যেন বোঝাতে চেয়েছেন আকরাম!

পাকিস্তানের ‘এ টিভি’র জনপ্রিয় ক্রীড়াভিত্তিক অনুষ্ঠান ‘দ্য প্যাভিলিয়ন’–এ এমন মন্তব্য করেন তিনি। সেখানে তিনি জানিয়েছেন, ‘আজকেই আমি একটা তথ্য জানতে পেরেছি। আমাদের মধ্যে আলোচনা হচ্ছিল– বিপিএল কে জিতেছে সেই বিষয়টি নিয়ে। এই মুহূর্তে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চলায় আমাদের সেভাবে বিপিএল দেখা হয়নি। আমি জানতে পেরেছি যে ডেভিড মিলারকে নাকি তিন ম্যাচ খেলার জন্য দেড় লাখ মার্কিন ডলার দেওয়া হয়েছে তার ফ্র্যাঞ্চাইজি থেকে! আর সেই কারণেই নাকি সে তার বিয়ে স্থগিত করে খেলতে এসেছিল!’

পেশোয়ার জালমি আর করাচি কিংসের মধ্যে ম্যাচ শেষে দ্য প্যাভিলিয়নের ওই টকশো চলছিল। যেখানে আকরাম আরও বলেন, ‘আমরা আলোচনা করছিলাম বাংলাদেশ প্রিমিয়ার লিগের কী হলো! তখনই জানতে পারলাম, মিলার লিগের জন্য ওর বিয়ে পিছিয়ে দিয়েছিল। তিন ম্যাচে দেড় লাখ মার্কিন ডলার নিয়ে গেছে। এখানে তো পাকিস্তান লিগের বাইরে কিছু আলোচনাই হয় না।’

উল্লেখ্য, তবে বিষয়টি নিয়ে বিপিএল ফ্র্যাঞ্চাইজি ফরচুন বরিশাল কিংবা সংশ্লিষ্ট কারও মন্তব্য জানা যায়নি। বিপিএলের ড্রাফট থেকে দেশি–বিদেশি ক্রিকেটারদের দলে ভেড়ানো হলেও, তাদের অর্থমূল্য সেভাবে প্রকাশ্যে আনা হয় না। গত ১ মার্চ বিপিএলের দশম আসরের ফাইনালে মুখোমুখি হয় ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যেখানে চারবারের চ্যাম্পিয়ন কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়ে প্রথমবারে মতো চ্যাম্পিয়ন হয় বরিশাল।

এএইচএস