আফ্রিকান অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে উগান্ডা। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছে আফ্রিকার এই দেশটি। নিজেদের প্রথম বিশ্বকাপ নিয়ে তারা একটু বেশিই রোমাঞ্চিত। তাইতো আসর শুরুর আড়াই মাস আগেই জার্সি উন্মোচন করলো উগান্ডা।

নিজেদের ক্রিকেট ইতিহাসের প্রথম বিশ্বকাপের জার্সি তৈরির জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল উগান্ডা ক্রিকেট অ্যাসোসিয়েশন। দেশটির বেশ কয়েকজন ডিজাইনার তাদের জার্সির ডিজাইন পাঠিয়েছিলেন। সেখান থেকে মাঙ্গেনি ইলিয়াসের করা ডিজাইন বেছে নিয়েছে দেশটির বোর্ড।

গতকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বিশ্বকাপের জার্সি উন্মোচন করে উগান্ডা ক্রিকেট অ্যাসোসিয়েশন। মূলত দেশটির পতাকার রঙ হলুদকে প্রাধান্য দেওয়া হয়েছে জার্সিতে।

আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে প্রথম দল হিসেবে আসন্ন বিশ্বকাপের টিকিট কেটেছিল নামিবিয়া। এরপর তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যোগ দেয় উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের পাঁচটিতেই জিতেছে উগান্ডা। তাদের চমক জাগানিয়া পারফরম্যান্সে বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয়েছে জিম্বাবুয়ের। রোডেশিয়ানদের ছিটকে বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছে উগান্ডা।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

আগামী পহেলা জুন থেকে পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের।

এইচজেএস