সৌম্য সরকার রান পাননি প্রথম ওয়ানডেতে। এরপরেও টিম ম্যানেজমেন্টের আস্থা ছিল তার ওপর। দ্বিতীয় ওয়ানডেতে এসে তার প্রতিদান কিছুটা হলেও ফিরিয়ে দিয়েছেন এই ওপেনিং ব্যাটার। লিটন দাস প্রথম ওভারে ফিরে যাওয়ার পর নাজমুল হোসেন শান্তকে নিয়ে গড়েছেন ভালো এক জুটি। এরপর পেয়েছেন ফিফটির দেখাও। 

কিছুটা ধীরগতির ইনিংসই খেলেছেন। দেখেশুনে থিতু হয়ে, তবেই ব্যাট চালিয়েছেন সৌম্য। চল্লিশের পর থেকে কিছুটা সময় নিলেও ফিফটির ল্যান্ডমার্ক স্পর্শ করেছেন এই অলরাউন্ডার। চার মেরে পূর্ণ করেছেন নিজের অর্ধশতক। ৫২ বলে স্পর্শ করেছেন ফিফটি। অর্ধশতকের পথে মেরেছেন ৯টি চার। এই প্রতিবেদন পর্যন্ত বাংলাদেশের স্কোর ১১০ রানে ২ উইকেট। এটি সৌম্যর ক্যারিয়ারে ১২তম অর্ধশতক। 

এদিন আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন সৌম্য সরকার। ওয়ানডে ক্যারিয়ারে নিজের দুই হাজার রান পূরণ করেছেন তিনি। ফিফটির মত এবারও মাইলফলকে গিয়েছেন চার মেরে। সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলার আগে তার রান ছিল ১৯৪৪। ৫৬ রান করে সেটা নিয়ে গিয়েছেন ২ হাজারের ঘরে। এঅ প্রতিবেদন পর্যন্ত সৌম্য অপরাজিত আছেন ৬১ রানে।  

নিজের ৬৪তম ইনিংসে এসে দুই হাজার রান স্পর্শ করেছেন সৌম্য সরকার। ১২ অর্ধশতক ছাড়াও আছে ৩ শতক। ৩৪ ছুঁইছুঁই গড়ে নিজেদের ক্যারিয়ার সাজিয়েছেন এই অলরাউন্ডার। 

এর আগে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এসে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলে এসেই আউট হন লিটন দাস। টানা দ্বিতীয় ম্যাচে ডাক খেয়েছেন তিনি। এরপর শান্তকে সঙ্গে নিয়ে ৭৫ রানের দারুণ এক পার্টনারশিপ গড়েন সৌম্য। সেই জুটির সুবাদে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে বাংলাদেশ। শান্ত অবশ্য ফিরেছেন ফিফটির ঠিক আগে আগে। ৩৯ বলে ৪০ রান করে আউট হয়েছেন তিনি। 

এরপরেও টিকে ছিলেন সৌম্য। দলকে দিয়েছেন বড় রানের ভিত।  

জেএ