চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে খেলতে নেমে একের পর এক চোটে বিপর্যস্ত বাংলাদেশ। বাউন্ডারি লাইনে চার বাঁচাতে গিয়ে পায়ে চোট পান সৌম্য সরকার। তৎক্ষনাৎ এই অলরাউন্ডারকে মাঠে বাইরে নিয়ে যাওয়া হয়। পরে জানা যায় বাউন্ডারি লাইনে থাকা বিলবোর্ডের সঙ্গে পায়ে এবং মাঠের সঙ্গে বাড়ি খেয়ে মাথায়ও আঘাত পেয়েছেন সৌম্য। তার সবশেষ অবস্থা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশ জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খান বলেন, ‘বাউন্ডারি বাঁচাতে গিয়ে সৌম্য বিজ্ঞাপনী বিলবোর্ডের সঙ্গে আঘাত পেয়েছেন। পরে তার মাথা আঘাত করে মাটিতে এবং এতে তার ঘাড়েও জটিলতা অনুভব করে। একই কারণে মাথা ব্যথা এবং দৃষ্টিশক্তিতেও সমস্যা হচ্ছিল। পরে মাঠের বাইরে নিয়ে এসসিএটি–ফাইভ পরীক্ষা করা হয়। তার বাম পায়ের হাঁটুতেও চোট রয়েছে।’

‘টাইগারদের হয়ে বাঁ–হাতি এই ব্যাটসম্যানের ওপেনে নামার কথা ছিল। কিন্তু চোট থাকায় তার কনকাসন বদলি করার অনুমোদন নিয়েছি’, আরও যোগ করেন বিসিবির ফিজিও।

এদিকে, সৌম্যের কনকাশন বদলি হিসেবে এনামুল হক বিজয়ের সঙ্গে ইনিংস ওপেন করেছেন তানজিদ হাসান তামিম। সিরিজে প্রথমবার খেলতে নামা দুই ওপেনার দুর্দান্ত শুরুও পেয়েছেন। ৫১ বলে তিনি ব্যক্তিগত অর্ধশতক তুলে নিয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬০ রানে অপরাজিত আছেন তানজিদ তামিম। ৬১ বলের ইনিংসে তিনি ৮টি চার ও ২টি ছক্কার বাউন্ডারি খেলেছেন। ১৯ ওভার শেষে টাইগারদের দলীয় রান ২ উইকেটে ৯৪।

কেবল সৌম্যই নয়, এদিন বাংলাদেশের আরও তিন ক্রিকেটার ইনজুরির কবলে পড়েছেন। কাভারে ফিল্ডিং করার সময় পায়ে ব্যথা পান এনামুল হক বিজয়। পরে মাঠের বাইরে গিয়ে সেবা-শুশ্রূষা নিয়ে যদিও আবার ফিরে আসেন ফিল্ডিংয়ে। একে একে স্ট্রেচারে চড়ে মাঠ ছাড়তে হয় মুস্তাফিজুর রহমান ও জাকের আলী অনিককে। বোলিংয়ে এসে খুঁড়িয়ে খুঁড়িয়ে বসে পড়তে দেখা যায় পেসার মুস্তাফিজুর রহমান, পায়ের মাংসপেশির চোট পেয়েছেন তিনি। এরপর জাকের আলীর সঙ্গে ক্যাচ ধরতে গিয়ে সংঘর্ষ হয় বিজয়ের। জাকের আঘাত পান বুকে, তাকেও মাঠ ছাড়তে হয় স্ট্রেচারে করে।

পরবর্তীতে মাঠ থেকেই অ্যাম্বুলেন্সে করে জাকেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে তার চিকিৎসা চলছে বলে জানিয়েছে বিসিবি।

এএইচএস