মুসলিম বিশ্বের সবচেয়ে বড় উৎসব ঈদ-উল-ফিতর উদযাপিত হচ্ছে আজ। রমজান মাসে একমাসের সিয়াম সাধনা শেষে আজ পালিত হচ্ছে পবিত্র এই দিনটি। মধ্যপ্রাচ্য, পাশ্চাত্য এবং আফ্রিকান বেশিরভাগ দেশেই ঈদ পালন হয়েছে গতকালই। বাংলাদেশের পাশের দেশ ভারতেও তিন রাজ্যে ঈদ হয়েছে গতকাল। আজ বাকি ভারতে চলছে ঈদের আমেজ।   

বিশেষ এই দিনটি পরিবারের সঙ্গেই উদযাপন করার ইচ্ছাপোষণ করেন মুসলমানরা। তবে এমন দিনেও পেশাগত কাজে অনেককেই থাকতে হয় পরিবারের বাইরে। ক্রিকেটারদের মাঝেও দেখা যায় এমন পরিস্থিতি। বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান ঈদের দিন আছেন ভারতে। তার দল চেন্নাই সুপার কিংসের সঙ্গেই ঈদের দিন পার করছেন এই পেসার। 

তবে মুস্তাফিজ খেলার বাইরে থাকলেও ঈদের রাতে মাঠে নামতে হচ্ছে দুই মুসলিম ক্রিকেটার মোহাম্মদ নবী আর মোহাম্মদ সিরাজকে। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স এবং রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে দেখা যাবে তাদের। মুম্বাইয়ের হয়ে মাঠে নামতে পারেন মোহাম্মদ নবী। অভিজ্ঞ এই ক্রিকেটারের দলে থাকা নিশ্চিত না।

অন্যদিকে মোহাম্মদ সিরাজ বেঙ্গালুরুর বোলিং আক্রমণের মূল ভরসা। আসরে সব ম্যাচেই খেলেছেন তিনি। আজকের ম্যাচেও তাকে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। 

মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এবারের আইপিএলে এখন পর্যন্ত একটি ম্যাচেই একাদশে ছিলেন নবী। সেই ম্যাচে বল হাতে ২ ওভারে রান দেন ১৭, সুযোগ পাননি ব্যাট হাতে নামার। আর ডানহাতি পেসার সিরাজ মাঠে নেমেছেন সব ম্যাচেই। বেঙ্গালুরুর বিপক্ষে পাঁচ ম্যাচে শিকার করেছেন চার উইকেট। 

এবারের আইপিএলে পয়েন্ট টেবিলের বিবেচনায় শিরোপাপ্রত্যাশী দুই দলই পার করছে করছে নাজুক সময়। চার ম্যাচে মাত্র ১ জয় নিয়ে দশ দলের মধ্যে মুম্বাই ইন্ডিয়ান্স রয়েছে আট নম্বরে। তাদের পরেই রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তারাও পেয়েছে ১ জয়। তবে ম্যাচ খেলেছে ৫টি। 

জেএ