বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। সিরিজের শেষ ম্যাচের দ্বিতীয় সেশন শেষ হওয়ার ঠিক আগে ক্যারিয়ারের ১২তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। চা-পানের বিরতি থেকে ফিরে শতকের দেখা পেয়েছেন আরেক ওপেনার লাহিরু থিরিমান্নে। টেস্ট ক্যারিয়ারে এটি তার তৃতীয় সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে সপ্তম শতক।

তৃতীয় সেশনে করুনারত্নে ১১৮ রান করে অভিষেক হওয়া শরিফুল ইসলামের বলে আউট হলে ২০৯ রানের ওপেনিং জুটি ভাঙে লঙ্কানদের। এরপর ওশাদা ফার্নান্দোর সঙ্গে জুটি গড়েন থিরিমান্নে। ইনিংসের ৭২তম ওভারে তাসকিন আহমেদের বলে ডিপ এক্সটা কাভারে ঠেলে ৩ রান নেওয়ার পথে সেঞ্চুরির পূর্ণ করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তিন অঙ্কের দেখা পেতে ২১২ বলের ইনিংসটি ১১টি চারের মারে সাজান তিনি।

১০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৪২টি টেস্ট খেলেছেন থিরিমান্নে। তবে এর আগে শতক ছিল মাত্র দুইটি। যার প্রথমটি বাংলাদেশের বিপক্ষে ২০১৩ সালে। সাদা পোশাকে দ্বিতীয় সেঞ্চুরির জন্য অপেক্ষা করতে হয় প্রায় ৮ বছর। চলতি বছরের শুরুর দিকে সেই স্বাদ পান তিনি। তখন প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড।

বাংলাদেশের বিপক্ষে থিরিমান্নের এই সেঞ্চুরিটি শম্বুকগতির। ২১২ বল খেলে শতকের দেখান পান তিনি। প্রথম ম্যাচের প্রথম ইনিংসে আউট হয়েছিলেন ৫৮ রান করে। এবার কোনোরকম ঝুঁকি নেননি থিরিমান্নে। ১০২ বলে ফিফটি ছোঁয়ার পর আরও সাবধানী তিনি। পরের পঞ্চাশ তুলতে বল খেলেন আরও ১১০টি বল।

টিআইএস/এমএইচ