ক্রিকেটের স্বার্থে বরাবরই পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সরকার। চাহিদার সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করেছে। তবে এবার পরিস্থিতি একেবারে ভিন্ন। দেশের স্বার্থ বড় করে দেখছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শ্রীলঙ্কা থেকে দেশে ফেরা ক্রিকেটারদের কোয়ারেন্টাইন প্রক্রিয়া কমানোর যে আবেদন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড, সেটি আমলে নেয়নি বাংলাদেশ সরকার।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার বেশ শক্ত পদক্ষেপ হাতে নিয়েছে সরকার। জানানো হয়েছে, বিদেশ থেকে কেউ দেশে ফিরলে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। বাংলাদেশ দল শ্রীলঙ্কা থেকে দেশে ফিরেছে গতকাল (মঙ্গলবার)। দল ফেরার আগে বিসিবি আবেদন জানিয়েছিল, কোয়ারেন্টাইন প্রক্রিয়া কমানোর জন্য।

তবে ক্রিকেট বোর্ডের প্রস্তাব নাকচ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও প্রাতিষ্ঠানিক নয়, হোম কোয়ারেন্টাইনের অনুমতি মিলেছে। তবে ১৪ দিনই ঘরবন্দি থাকতে হবে তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের। বুধবার খবর চাউর হয়, ১৪ দিনের কোয়ারেন্টাইন প্রক্রিয়া কমে ৩ দিনে নেমে এসেছে। সেটিকে ভিত্তিহীন বলে জানালেন বিসিবির প্রধান চিকিৎসক ডাক্তার দেবাশিষ চৌধুরী।

এ প্রসঙ্গে দেবাশিষ বলেন, ‘এমন কথা (৩ দিনের কোয়ারেন্টাইন) আমিও শুনেছি। তবে এটি সত্য নয়। আমরা এখনো ছাড়পত্র পাইনি। চেষ্টা চালিয়ে যাচ্ছি। যেহেতু সামনে শ্রীলঙ্কা সিরিজ, ক্রিকেটারদের অনুশীলনের ব্যাপার আছে, এজন্য আমরা আলোচনা চালাচ্ছি। তবে বর্তমান পরিস্থিতিতে তারাও অনেক ব্যস্ত। যোগাযোগ প্রক্রিয়াটা সহজ নয়।’

এরই মধ্যে শ্রীলঙ্কা সিরিজের প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলাদেশ। যেখানে দেশে থাকা ক্রিকেটাররা অনুশীলনে নেমেছেন গত ২ মে থেকে। মাঝে একদিন বিরতি দিয়ে এই অনুশীলন পর্ব চলবে ৯ তারিখ পর্যন্ত। এরপর ১০ থেকে ১৭ মে আসন্ন ঈদুল ফিতরের ছুটিতে যাবেন ক্রিকেটাররা। ১৪ দিনের কোয়ারেন্টাইন হলে ঈদের আগে অনুশীলনে নামার সুযোগ নেই লঙ্কা থেকে আসা খেলোয়াড়দের সামনে।

এবার কোয়ারেন্টাইন শিথিলতা না দেখালেও এর আগে বারংবার দেশের ক্রিকেট ও ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়িয়েছে সরকার। একাধিক ক্রিকেটারের সঙ্গে বিদেশি কোচিং স্টাফ ও প্রধান কিউরেটর বিদেশ থেকে ফিরলেও নীতিমান পরিবর্তন করে তাদের দ্রুত মাঠে ফেরার সুযোগ করে দিয়েছে। 

এবারের পরিস্থিতি একেবারে ভিন্ন। শ্রীলঙ্কা থেকে ফেরা জাতীয় দলের ক্রিকেটারদের পাশাপাশি আইপিএল খেলতে যাওয়া সাকিব হাসান ও মুস্তাফিজুর রহমানের বিষয়েও নমনীয় হবে না স্বাস্থ্য মন্ত্রণালয়, সেটি জানিয়ে দিয়েছে আগেই।

টিআইএস/এটি