নিউজিল্যান্ডের বিপক্ষে এজবাস্টনে দারুণ এক কীর্তিই গড়ে বসেছেন স্টুয়ার্ট ব্রড। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে সাজঘরে ফেরালেন দুই প্রতিপক্ষ ব্যাটসম্যানকে। ফলে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী বোলারদের তালিকায় কিংবদন্তি কোর্টনি ওয়ালশকে টপকে যান স্টুয়ার্ট ব্রড। 

এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে টম ল্যাথাম আর আগের টেস্টে ডাবল সেঞ্চুরি করে কীর্তি গড়া ডেভন কনওয়েকে ফেরান তিনি। ল্যাথামকে ফিরিয়ে ওয়ালশের পাশে বসে যান তিনি। এর কিছুক্ষণ পরে ডেভন কনওয়েকে ফেরালে তার টেস্ট উইকেটসংখ্যা দাঁড়ায় ৫২০-তে। এর ফলে ওয়ালশকে টপকে যান তিনি, সর্বোচ্চ টেস্ট শিকারীদের তালিকায় চলে আসেন ছয় নম্বরে। এখন তার সামনে কেবল গ্লেন ম্যাকগ্রা, সতীর্থ জেমস অ্যান্ডারসন, অনীল কুম্বলে, শেন ওয়ার্ন আর মুত্তিয়া মুরালিধরন।

উল্লেখ্য, সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি ইংলিশদের মধ্যে তার অবস্থান দ্বিতীয়, প্রথম অবস্থানে আছেন অ্যান্ডারসন। আর পেসার হিসেব করলে এ তালিকায় তিনি তৃতীয়, তার সামনে আছেন কেবল গ্লেন ম্যাকগ্রা, আর জেমস অ্যান্ডারসন।

শুধু তিনি নন, সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় ওপরের দিকে ওঠার অপেক্ষায় আছেন সতীর্থ জেমস অ্যান্ডারসনও। তিনি চলতি টেস্টে আর মাত্র চার উইকেট পেলেই টপকে যাবেন অনীল কুম্বলেকে। চলে আসবেন সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকার তৃতীয় স্থানে। 

টেস্ট ইতিহাসের সর্বাধিক উইকেট শিকারিরা:-
১. মুথাইয়া মুরলিধরন: ৮০০
২. শেন ওয়ার্ন: ৭০৮
৩. অনিল কুম্বলে: ৬১৯
৪. জেমস অ্যান্ডারসন: ৬১৬*
৫. গ্লেন ম্যাকগ্রা: ৫৬৩
৬. স্টুয়ার্ট ব্রড: ৫২০*
৭. কোর্টনি ওয়ালশ: ৫১৯
৮. ডেল স্টেইন: ৪৩৯
৯. কপিল দেব: ৪৩৪
১০. রঙ্গনা হেরাথ: ৪৩৩

এনইউ