মুশফিকুর রহিম/ফাইল ছবি

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু আগামী মাসের শুরুতে। ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ, অথচ তাতেই কিনা খেলতে পারবেন না মুশফিকুর রহিম। এর পেছনে কারণ হিসেবে কাজ করছে সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে অস্ট্রেলিয়ার কঠোর চাওয়া। গত বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে বিসিবি।

করোনাকালে সিরিজ খেলতে এসে অস্ট্রেলিয়া চাইছে কঠোর করোনা প্রোটোকল। এর ফলে সিরিজে খেলবেন যেসব বাংলাদেশি ক্রিকেটার, তাদেরও থাকতে হবে দশ দিনের কোয়ারেন্টাইনে। সমস্যাটা বেঁধেছে এখানেই।

মুশফিকুর রহিম জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন অসুস্থ বাবা মায়ের সঙ্গে সময় কাটানোর জন্য। অস্ট্রেলিয়া সিরিজ খেলতে হলে এখন তার থাকার কথা কোয়ারেন্টাইনে। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় সময়সীমার মধ্যে তিনি কোয়ারেন্টাইনে আসতে পারেননি। যে কারণেই বেঁধেছে বিপত্তি।

ক্রিকবাজের অভিমত, তাকে দলে আনার জন্যে বিসিবি থেকে চিঠি গিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে। কিন্তু বিসিবির চাওয়া মানতে সম্মত হয়নি সিএ। 
আকরাম খান ক্রিকবাজকে জানান, ‘বাবা মায়ের জন্য তাকে ঘরে ফিরে আসতে হয়েছিল। আর এ বিষয়ে আপনি কিছুই করতে পারবেন না। খেলার জন্য মরিয়া ছিল মুশফিক কিন্তু সিএ আপস নারাজ হওয়াতে এক্ষেত্রেও কিছু করার নেই।’

সিরিজের জন্য নির্বাচিত ম্যাচ অফিসিয়ালরাও ইতোমধ্যে আইসোলেশনে চলে এসেছেন। আর বাংলাদেশ টি-টোয়েন্টি দল জিম্বাবুয়ে থেকে ফিরেই সোজা ঢুকবে টিম হোটেলে। বর্তমানে অস্ট্রেলিয়া দলও আছে ওয়েস্ট ইন্ডিজ সফরে। তবে দুই দলই আছে জৈব সুরক্ষা বলয়ে। ফলে দুই দলের এই প্রক্রিয়াকে কোয়ারেন্টাইন প্রোটোকলের অংশ হিসেবেই ধরা হবে, যে কারণে দেশে এসে বাড়তি কোয়ারেন্টাইনের প্রয়োজন নেই কারও।

এনইউ