এই ম্যাচে জিতলে কাজটা এমনিতেই সহজ হয়ে যেত কলকাতা নাইট রাইডার্সের। সেখানে তারা জিতেছে বিশাল ব্যবধানে। তাতে প্লে অফ প্রায় নিশ্চিত হয়ে গেছে কলকাতার। প্রায় বলতে হচ্ছে কাগজে কলমের ওই হিসাবটুকুর জন্যই। এমনিতে মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য প্লে-অফের যে সমীকরণ, অসম্ভব কিছুকেই সম্ভব করতে হবে তাদের।

বৃহস্পতিবার রাতে মুস্তাফিজুর রহমানের রাজস্থান রয়্যালসকে ৮৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে সাকিব আল হাসানের কলকাতা। ১৭২ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে ১৭ তম ওভারেই ৮৫ রানে অলআউট হয়ে যায় রাজস্থান।

দলটির পক্ষে ৩৬ বলে সর্বোচ্চ ৪৪ রান আসে রাহুল তেওয়াটিয়ার ব্যাট থেকে। এছাড়া দুই অঙ্কের কোটা ছুঁতে পেরেছেন কেবল ১৮ রান করা শিভাম দুবে। বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান পেয়েছেন কেবল একটিই ওভার। 

ইনিংসের একদম প্রথম ওভারে এসে ১ রান দিয়ে এক উইকেট নেন সাকিব। পরে আর তাকে বোলিংয়ে ডাকেননি কলকাতা অধিনায়ক মরগান। ব্যাটিংয়েও তিনি সুযোগ পাননি। 

এর আগে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় রাজস্থান। কলকাতাকে ৭৯ রানের বড় উদ্বোধনী জুটি এনে দেন ভেঙ্কাটেশ আয়ার ও শুভমন গিল। ৩ চার ও ২ ছক্কায় ৩৫ বলে ৩৮ রান করে তেওয়াটিয়ার বলে আয়ার আউট হলে এই জুটি ভাঙে। 

৪৪ বলে ৫৬ রান করে আউট হন আরেক ওপেনার শুভমন গিল। এই দুইজনের বিদায়ের পর যেভাবে এগিয়ে যাওয়ার কথা ছিল, সেভাবে আগায়নি কলকাতার ইনিংস। রাহুল ত্রিপাটি ১৪ বলে ২১, দিনেশ কার্তিক ১১ বলে ১৪ ও ইয়ন মরগান ১১ বলে করেন ১৩ রান।

নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৭১ রান করে কলকাতা নাইট রাইডার্স। ৪ ওভারে ৩১ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন মুস্তাফিজুর রহমান। ৪ ওভারে ২৮ রান দিয়ে ১ উইকেট নেন ক্রিস মরিস। 

এমএইচ