এবার প্রত্যাশার পারদ উঁচুতে রেখে বিশ্বকাপ মিশনে গেছে বাংলাদেশ দল। অধিনায়ক থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট এমনকি বোর্ড কর্তারাও দলের উপর আস্থা রাখছেন। কেউ কেউ ‘অতি’ আত্মবিশ্বাসী হয়ে বলছেন, এবার অন্তত সেমিফাইনাল খেলবে বাংলাদেশ দল। 

লক্ষ্য স্থির না করলেও টুর্নামেন্ট শুরুর আগে দলের ভালো ফলের কথা বলে গেছেন দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসানের মতো খেলোয়াড়রা। অথচ বিশ্বকাপে রীতিমত অস্তিত্ব সংকটে বাংলাদেশ দল।

স্কটল্যান্ডের সঙ্গে ৬ রানে হার দিয়ে টুর্নামেন্ট শুরু। ওমানের বিপক্ষে হারলে বিদায় নিশ্চিত হতো টাইগারদের। এ ম্যাচ জিতলেও স্বস্তি নেই। নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির সঙ্গে জিততে হবে, সঙ্গে তাকিয়ে থাকতে হবে স্কটল্যান্ড বনাম ওমানের ম্যাচের দিকে। বলা যায় প্রথম পর্ব পার করাটাই বেশ চ্যালেঞ্জের হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের।

ওমানের সঙ্গে ম্যচ জয়ের পর কী ভাবছে বাংলাদেশ দল? সংবাদ সম্মেলনে সাকিব আল হাসানের কাছে প্রশ্ন রাখা হয়, আশা বা প্রত্যাশায় কোন পরিবর্তন এনেছে দল? উল্টো প্রশ্ন ছুড়ে সাকিব বললেন, স্বপ্ন কি প্রতিদিন পরিবর্তন হয় নাকি?

সাকিব বলেন, ‘আমাদের স্বপ্নের কথা আমরা বলেই এসেছি। স্বপ্ন কি প্রতিদিন পরিবর্তন হয় নাকি?’ দল এখনো সেমিফাইনাল খেলার স্বপ্নে অটল বলে জানান সাকিব, ‘প্রথম আমাদের লক্ষ্য পরবর্তী স্টেজে কোয়ালিফাই করার। এরপর সেমিফাইনাল খেলা। আমরা যখন দেশ থেকে আসি, তখন তো আমাদের একটা বড় স্বপ্ন নিয়ে আসতে হবে। যদি বলেই আসি সব ম্যাচ হারব, আমরা হারতে যাচ্ছি, আপনার কি সেটা খুশি মনে নেবেন?’

টিআইএস/এনইউ