বিশ্বকাপে যাওয়ার আগে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। কিন্তু প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে প্রথম পর্ব থেকেই বিদায়ের শঙ্কায় পড়ে টাইগাররা। ওমানের বিপক্ষে ম্যাচটি হয়ে যায় বাঁচা-মরার লড়াই। 

সেখানে অবশ্য জিতেছে বাংলাদেশ। ২৬ রানের জয়ের পরও যদিও ‘বি’ গ্রুপে তিন নম্বরেই আছে টাইগাররা। এই গ্রুপে শীর্ষে থাকা স্কটল্যান্ডের রানরেট (০.৫৭৫), দুইয়ে থাকা ওমানের রান রেট (০.৬১৩) ও বাংলাদেশের রান রেট (০.৫০০)।

অনেকের মনেই প্রশ্ন জেগেছে, শেষ ম্যাচ জিতলেই কি বাংলাদেশ সুপার টুয়েলভে চলে যাবে? উত্তরটা হচ্ছে, হ্যাঁ পারবে। বাংলাদেশ যদি শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে অন্তত তিন রানে জয় পায় তাহলেই ওমান ও স্কটল্যান্ডের চেয়ে নেট রান রেটে এগিয়ে যাবে। 

তখন ওমান-স্কটল্যান্ড ম্যাচে যে দলই হারুক, বাংলাদেশ উঠে যাবে সুপার টুয়েলভে। ওমান হারলে আর বাংলাদেশ জিতলে এমনিতেই অবশ্য পরের পর্বে যাবে টাইগাররা। কারণ ওমানের তখন পয়েন্ট থাকবে ২, বাংলাদেশের চার। দুই দলই হারলে কে বড় ব্যবধানে হারল, দেখতে হবে সেটি। আর যদি ওমান স্কটল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে স্কটিশদের বিদায়ের সম্ভাবনাই থাকবে বেশি। 

এমএইচ