যশপ্রীত বুমরাহ/ক্রিকইনফো

ক্রিকেট বিশ্বের এক পরাশক্তির নাম ভারত। সময়ের সেরা বেশ কয়েকজন ক্রিকেটের রয়েছেন এই দলে। বোলিং আক্রমণের নেতৃত্বে থাকা যশপ্রীত বুমরাহ হুমকি হয়ে উঠতে পারেন প্রতিপক্ষ ব্যাটারদের জন্য। মাথা খাটিয়ে বল করতে পারার গুণের কারণেই তিনি সেরা এমনটাই মনে করেন সাবেক ভারতীয় পেসার ভেঙ্কেটেশ প্রসাদ। 

তিনি বলেন, ‘ইকোনোমির দিক থেকে সে অন্যতম সেরা। গতিই সব নয়। এটা বৈচিত্র্য ও পরিস্থিতি বুঝতে পারার ব্যাপার।’ 

এদিকে সুইং এর জন্য বিখ্যাত আরেক সাবেক ভারতীয় পেসার ইরফান পাঠানও মনে করেন বুমরাহই হতে চলেছেন এই বিশ্বকাপে ভারতের এক্স ফ্যাক্টর। মূল দলে জায়গা পাওয়া সাড়া জাগানো লেগি বরুণ চক্রবর্তীরও প্রশংসা করেন তিনি।

ভারতের ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য বলেন, ‘বরুণের বিষয়ে বলতে গেলে তার বৈচিত্র্য রয়েছে এবং খুবই ভাল করছে কারণ সে ফর্মে রয়েছে। তবে বোলিংয়ের ক্ষেত্রে একজনই এক্স ফ্যাক্টর হতে পারেন আর সেটা বুমরাহ।’

ভিন্নধর্মী বোলিং অ্যাকশনের কারণে ক্যারিয়ারের শুরু থেকেই বেশ আলোচনায় আহমেদাবাদের এই পেসার। গতির ঝড় যেমন তুলতে পারেন তেমনি সুইং দিয়েও পরাস্ত করে থাকেন ব্যাটারদের। স্লোয়ার দিতেও বেশ পটু তিনি। বিশ্বকাপে ভাল করতে বুমরাহকেই সামনে থেকে দিতে হবে নেতৃত্ব। সদ্য সমাপ্ত হওয়া আইপিএলেও ১৪ ম্যাচে ২১ উইকেট নিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন তিনি।

এআইএ/এনইউ