শেখ মেহেদী হাসান/ফাইল ছবি

বয়স ২৭ স্পর্শ করবে আসছে ডিসেম্বরে। সেই হিসাবটা মাথায় রাখলে বলতেই হবে কিছুটা দেরিতে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয়েছে তার। প্রায় তিন বছর আগে টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে বাংলাদেশে দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক শেখ মেহেদী হাসানের। ঘরোয়া ক্রিকেটে তার ধারাবাহিক অলরাউন্ড পারফরম্যান্সের পথ ধরেই জায়গা করে নিয়েছেন জাতীয় দলে। 

তবে আন্তর্জাতিক আঙিনায় এখনো ঠিকঠাক নিজেকে মেলে ধরতে পারেননি। এ নিয়ে আক্ষেপ কম নয় তার নিজেরও। তবে এবার বিশ্বকাপের বড় মঞ্চে তিনি যেন চনমনে। অনেক বেশি উজ্জ্বল। তাইতো টিম ম্যানেজমেন্ট তার পারফরম্যান্সে বেশ সন্তুষ্ট। সুযোগ পেলেই মেহেদীকে প্রশংসা বন্যায় ভাসান হেড কোচ রাসেল ডমিঙ্গো।

রোববার নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ দল। তার আগে আজ (শনিবার) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গো কথা বললেন শেখ মেহেদী একের মধ্যে তিন, ‘আমি মেহেদীর একজন বড় ভক্ত। তার ক্যারেক্টার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। যে ভূমিকাই দেওয়া হোক না কেন তা পালন করতে সে মুখিয়ে থাকে। ব্যাটিং অর্ডারে একবার ওপরে খেলা, একবার নিচে খেলা- মোটেও সহজ নয়। কখনও কোনো অভিযোগও জানায় না।’

সঙ্গে যোগ করেন ডমিঙ্গো, ‘বল হাতে সে শুরুতে বল করতে পারে, মাঝখানে বল করতে পারে, ডেথ ওভারে বল তুলে নিতেও দ্বিধা নেই। আমাদের জন্য সে একজন থ্রি ইন ওয়ান ক্রিকেটার। সে যেকোনো ভূমিকায় অবদান রাখতে পারলেই খুশি থাকে। নিজের দায়িত্বকে বড় চ্যালেঞ্জ হিসেবে নেয় এবং নিজেকে শতভাগ নিংড়ে দেয়। সে যেভাবে খেলছে তাতে আমি খুশি।’

প্রথম রাউন্ডে ওমান ম্যাচে মেহেদী ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন ১ উইকেট। স্কটল্যান্ডের বিপক্ষে ১৯ রানে ৩ উইকেট। সাফল্যেই আছেন তিনি। কোচের তো মন জয় করলেন। বড় ভক্ত বানিয়েও ফেললেন। বয়স বাড়ছে, সময় যাচ্ছে। আস্থার প্রতিদান দেওয়ার এইতো সময়!

এনইউ