টসে হারার পর ম্যাচেও হার। রোববার রাতে দুবাইর স্টেডিয়ামে আর টেলিভিশনের পর্দায় চোখ আটকে ছিল কোটি কোটি ক্রিকেটপ্রেমীর। বিশ্বকাপের মঞ্চে ভারতকে প্রথম বার হারানোর স্বাদ পেল পাকিস্তান। খেলার ফলাফলে কোটি কোটি ভারতীয় সমর্থকদের প্রাপ্তি একরাশ হতাশা।

পাকিস্তানের কাছে হেরে বিরাট কোহলি স্বীকার করে নেন ব্যাটে-বলে ভারতকে সত্যিকার অর্থেই টেক্কা দিয়েছে পাকিস্তান। ম্যাচ শেষে তিনি বলেন, শুরুতেই আমরা যা করতে চেয়েছিলাম তা বাস্তবায়িত করতে পারিনি। কিন্তু পাকিস্তানের প্রশংসা অবশ্যই করতে হবে। বল হাতে তারা দারুণ পারফর্ম করেছে। মাত্র ২০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলটা মোটেই ভালো শুরু নয়।

পাকিস্তানের বোলিংয়ের প্রশংসা করার পর ব্যাটারদেরও প্রশংসা শোনা গেল কোহলির মুখে। তিনি বলেন, তারা ব্যাট হাতেও খুব পেশাদার ছিল। শুরুতেই আমাদের উইকেটের প্রয়োজন থাকলেও তারা কোনও সুযোগই দেয়নি।

কোহলি আরও বলেন, আমাদের আরও ১৫-২০ অতিরিক্ত রান করা দরকার ছিল। একটি ভালো শুরুর প্রয়োজন ছিল, কিন্তু পাকিস্তানের মানসম্পন্ন বোলাররা আমাদের সেই কাজটাই করতে দেয়নি।

এ বারের টুর্নামেন্টে পাকিস্তানের কাছে হেরে যাত্রা শুরু করল ভারত। কিন্তু তার প্রভাব পরের ম্যাচে পড়বে না বলেই জানাচ্ছেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, আমরা অবশ্যই এমন দল নই যারা এখনই আতঙ্কিত হয়ে যাব। এটি টুর্নামেন্টের শুরু, শেষ নয়।

ভারত-পাকিস্তান ম্যাচের আগে ভারতের উদ্দেশেই বলা হচ্ছিল, যেকোনো পরিস্থিতিতে চাপ সামাল দিতে জানে বিরাট বাহিনী। কিন্তু শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। ১৫২ রানের দেওয়া টার্গেট ১৩ বল বাকি থাকতেই তুলে নেয় বাবর আজম ও মহম্মদ রিজওয়ানের ওপেনিং জুটি।

এমএইচএস