বাংলাদেশ ক্রিকেটের মাঠের পরিস্থিতি সবারই জানা। একের পর এক হারে বিশ্বকাপের সেমিফাইনালের আশা একরকম শেষ বললেই চলে। বাংলার ক্রিকেটে মাঠ থেকে মাঠের বাহিরে যেন উত্তাপটা একটু বেশি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেট সংশ্লিষ্টদের ও তাদের পরিবারের মনের ভাব প্রকাশে ভক্তদের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। আজ কিছুক্ষণ আগে সাকিবপত্নী শিশিরের ক্রিকেটারদের খোঁচা দিয়ে ফেসবুক স্ট্যাটাসের পর মাশরাফি বিন মুর্তজার ছোট ভাই মুরসালিন বিন মুর্তজা একটি ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন। যা নিয়েই এবার সৃষ্টি হয়েছে নতুন আলোচনার। 

মুরসালিন বিন মুর্তজা তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, ‘আমি একটা বিষয় নিয়ে কথা বলার আগে আমাকে জানতে হবে যে, সেই বিষয় নিয়ে কথা বলার মত জ্ঞান আমার আছে কি না। হাত ঠেলার অভ্যাস সবারই থাকে কিন্তু, নিজের জ্ঞানের পরিসীমা বুঝে কথা বলার অভ্যাস সবার থাকে না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে টাইগারদের নিয়ে সর্বদাই আলোচনা চলমান থাকে। ভক্তদের কথার লড়াই যেন এবার ছড়িয়ে পড়েছে ক্রিকেটারদের পরিবারের সদস্যদের মাঝেও। বাংলাদেশ বিশ্বকাপ মঞ্চে নিজেদের সেরাটা দিতে পারছে না, যার ফলে তৈরি হয়েছে সমালোচনার। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ সামনে, এর আগে রীতিমতো কথার লড়াই শুরু হয়ে গিয়েছে।
 
সাকিবপত্নী উম্মে আহমেদ শিশির তার ফেসবুকে লিখেন, ‘আমরা ২০১৯ বিশ্বকাপ নিয়ে একটু কথা বলতে পারি। আমি অবাক হচ্ছি আমরা ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো বড় দলগুলোর বিপক্ষে কেন জিততে পারিনি যখন আমাদের গতির তারকারা এবং কথিত সেরা উদ্বোধনি জুটি ছিল! কী ভুল হয়েছিল ওই ম্যাচগুলোতে কৌতূহলী মন জানতে চায়? তখন আমরা যদি সেই ভুলগুলো নিয়ে টক শোতে আলোচনা করতাম, তাহলে আজ আমাদের এই ব্যর্থতা দেখতে হতো না।’

দুই স্ট্যাটাস বেশ আলোচনা জন্ম দিয়েছে। সাকিবপত্নী কাদের ‘গতি তারকা’ ও ‘সেরা ওপেনার’ বলেছেন এবং মুরসালিন বিন মুর্তজা কার জ্ঞানের পরিসীমা নিয়ে প্রশ্ন তুলেছেন তা ভক্তদের কৌতুহলের বিষয় হয়ে দাঁড়িয়েছে।
 
এমএফ/এনইউ