টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বিরাট কোহলি। টুর্নামেন্ট শেষ হতেই নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে বেছে নিয়েছে ভারত। আসন্ন নিউজিল্যান্ড সিরিজে দলটির নেতৃত্ব দেবেন তিনি। ভারতের নেওয়া এই সিদ্ধান্তকে সঠিক মনে করেন দেশটির সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। 

এখন দীর্ঘ মেয়াদের পরিকল্পনার দিকে তাকানোর সুযোগ নেই বলে মনে করেন এই কিংবদন্তি ব্যাটসম্যান। বয়স ৩৪ হলেও ২০২২ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া বিশ্বকাপে ভারতকে শিরোপা জেতানোর ক্ষেত্রে রোহিতই ভূমিকা রাখতে পারেন বলে মনে করেন গাভাস্কার।

তিনি বলেছেন, ‘দীর্ঘ মেয়াদে ভাবা যেত যদি পরের বিশ্বকাপটা দুই-তিন বছর পর হতো। পরের বিশ্বকাপ আর মাত্র ১০-১২ মাস দূরে। এমন হলে আপনার দীর্ঘ মেয়াদে তাকানো উচিত না। এই সময়ে আপনার এমন একজনকে দেখতে হবে- যে ভারতকে একটি বিশ্বকাপ শিরোপা জেতাতে পারে।’

গাভাস্কার আরও বলেন, ‘মুম্বাইয়ের হয়ে রোহিত শর্মার যে রেকর্ড, সেই সবচেয়ে উপযুক্ত। তাই আমার মনে হয় তারই অধিনায়কত্ব পাওয়া উচিত ছিল অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য। এরপর হয়তো অন্য কাউকে বানানো যেতে পারে। কিন্তু এখন রোহিতই সবচেয়ে ভালো পছন্দ।’

আগামী ১৭ নভেম্বর থেকে জয়পুরে শুরু হবে ভারত-নিউজিল্যান্ড তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের। এরপর মুম্বাই ও কানপুরের হবে দুটি টেস্টও। এই সিরিজ দিয়েই আনুষ্ঠানিকভাবে ভারতের কোচের দায়িত্ব নেবেন দেশটির সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়।

এমএইচ