বিশ্বকাপ সেমিফাইনালে পাকিস্তানের ম্যাচ শুরু হতে তখন মাত্র ২৪ ঘণ্টার মতো বাকি। তখনো দলটির উইকেটরক্ষক, ও উদ্বোধনী ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ছিলেন হাসপাতালের আইসিউতে ভর্তি। তখন রিজওয়ানের চিকিৎসা করে তাঁকে দ্রুত ম্যাচের জন্য প্রস্তুত করেছিলেন যিনি, তিনি ছিলেন একজন ভারতীয়। পালমোনোলজিস্ট শাহির জাইনাল আবদীনই পাকিস্তান ওপেনারের চিকিৎসা করে তাকে সুস্থ করে তোলেন।

ফ্লুয়ে আক্রান্ত হলেও রিজওয়ান যে কোনো মূল্যে সেমিফাইনাল খেলতে মরিয়া ছিলেন, সেটা প্রবল যন্ত্রণা সহ্য করে হলেও; উঠে এল সেই ভারতীয় ডাক্তারের ভাষায়। জাইনাল আবদীন বলেন, ‘রিজওয়ান প্রচণ্ড আগ্রহী ছিল, আর ঈশ্বরের প্রতি ছিল তার প্রবল বিশ্বাস। সেমিফাইনাল খেলার বিষয়ে ও আগ্রহী এবং আত্মবিশ্বাসী ছিল। ক্রীড়াবিদ হিসেবে ওর ফিটনেস এবং সহ্যশক্তি ওর সুস্থ হওয়ার পেছনে প্রধান ভূমিকা পালন করেছে।’

তাকে দ্রুত সারিয়ে তোলার জন্য কৃতজ্ঞতা জানাতে রিজওয়ান সেই ভারতীয় ডাক্তারকে ধন্যবাদ জানাতেও ভোলেননি। পাশাপাশি জাইনালকে নিজের সই করা একটি জার্সিও উপহার দেন তিনি।

৩৫ ঘণ্টা ধরে আইসিইউতে কাটিয়ে সুস্থ হয়ে মাঠে ফিরেছিলেন মাঠে। তবে তার ছাপ তার পারফর্ম্যান্সে পড়েনি একটুও। ব্যাট হাতে জ্বলে উঠেন পাকিস্তানি এই তারকা ওপেনার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬৭ রানের লড়াকু ইনিংস খেলেছেন, পুরো ম্যাচে করেছেন উইকেটকিপিংও ।

যদিও তার এই লড়াই শেষমেশ বিফলেই গেছে। ম্যাথু ওয়েড এবং মার্কাস স্টয়নিসের অপরাজিত ৮১ রানের পার্টনারশিপে অস্ট্রেলিয়া ম্যাচটা ছিনিয়ে নেয় পাকিস্তানের মুঠো থেকে। পাঁচ উইকেটের ব্যবধানে ম্যাচ হারায় পাকিস্তান শিরোপা স্বপ্ন অপূর্ণ রেখেই বিদায় নেয় বিশ্বকাপ থেকে।

এনইউ