পাকিস্তানের পেস বোলার শাহনেওয়াজ দাহানি এবার বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াডে ডাক পেয়েছেন। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি এই তরুণের। মিরপুরে প্রথম দিনের অনুশীলনে বেশ চনমনে দেখাল তাকে। পাকিস্তানের অনেক ক্রিকেটারের কাছেই বাংলাদেশ ‘দ্বিতীয়’ বাড়ির মতো। বাংলাদেশে প্রিমিয়াম লিগ খেলার বদৌলতে এখানকার আবহাওয়া, পরিবেশ এমনকি সাংবাদিকদের সঙ্গে পরিচয় আছে অনেকের।

দাহানিকে অবশ্য সে দলে ফেলার উপায় নেই। তবুও দেখে বোঝার উপায় নেই প্রথমবার বাংলাদেশে এসেছেন ২৩ বছর বয়সী এই ডানহাতি পেসার। করোনাভাইরাসের কারণে নতুন স্বাভাবিকে এখন আর ক্রিকেটার-সাংবাদিকদের রসায়নটা ভালো জমে না। দূর থেকে অনুশীলন কাভার করতে হয় সংবাদকর্মীদের। এ দেশে ‘অপরিচিত’ দাহানি এতোটাই প্রাণবন্ত যে, দৌড়ে এসে সাংবাদিকদের জিজ্ঞেস করে গেলেন, ‘কি অবস্থা, কেমন চলছে?’

ওসমান কাদির, মোহাম্মদ ওয়াসিম জুনিয়ররা অনুশীলনের ফাঁকে বাংলাদেশি সাংবাদিকদের উদ্দেশ্য করে সালাম বিনিময় করলেন কয়েকবার। সফরকারী দলের হেড কোচ সাকলাইন মুশতাক এদেশে অনেকবার এসেছেন, বাংলাদেশ ক্রিকেট দলের স্পিন পরামর্শকের দায়িত্ব সামলেছেন। সে হিসেবে স্থানীয় অনেকের সঙ্গেই পরিচয় আছে তার। তিনি বেষ্টনীর বাইরে দাঁড়িয়ে কুশল বিনিয়টা সেরে নিলেন পরিচিতদের সঙ্গে।

আরও পড়ুন : বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা করেছে পাকিস্তান

তবে এসবের ভিড়ে অনুশীলনটা চললো ঠিকঠাক। সকাল সাড়ে ১০টায় অনুশীলনের সূচি থাকলেও ১৫ মিনিট আগেই হাজির সফরকারীরা। মিরপুরের অ্যাকাডেমি মাঠে ঢুকেই দু’পাশে পাকিস্তানের দুটি জাতীয় পতাকা পুঁতে দিলেন দলের এক সদস্য। সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ খেলতে গিয়ে সেখানেও অনুশীলন চলেছে জাতীয় পতাকা সাক্ষী রেখে।

বাংলাদেশে এসে পাকিস্তান দল যেন ধরেই নিয়েছে, এখানে তাদের লড়তে হবে স্বাগতিক দলের স্পিনারদের বিপক্ষে। মন্থর উইকেটের ভাবনা থেকেই সফরকারী ব্যাটসম্যানরা স্কিল অনুশীলন সারলেন স্পিনারদের বিপক্ষে। এদিন পেসাররাও রীতিমত স্পিনার বনে গেলেন। হাসান আলী, শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফরা কেউ অল্প রানআপে বল ছুড়লেন, কেউ ‘স্পট’ বোলিংয়ে নিজেদের ঝালিয়ে নিলেন।

নেটে আসিফ-ফখরদের বিপক্ষে ঘাম ঝরালেন ইমাদ ওয়াসিম, মোহাম্মদ নেওয়াজ, ইফতেখার আহমেদরা। তবে ব্যাটিং-বোলিং অনুশীলের থেকে ঢের চললো ক্যাচিং অনুশীলন। বলা যায়, এক ক্যাচ ফসকেই যে বিশ্বকাপকে বিদায় বলতে হয়েছে পাকিস্তানকে। অনুশীলনে সেদিকেই বাড়তি মনোযোগ পাকিস্তানি ক্রিকেটারদের।

ক্যাচ আর ফিল্ডিং অনুশীলনের ফাঁকেও খুনসুটি চললো সফরকারী ক্রিকেটারদের মধ্যে। সাপোর্ট স্টাফের এক সদস্য ক্যাচ অনুশীলন করাচ্ছিলেন ফখর, আফ্রিদি, রউফ, খুশদিলকে। সেখানে পরপর বেশ কয়েকটি ক্যাচ অনেক দূর থেকে দৌড়ে গিয়ে ধরতে হচ্ছিল ফখরকে। অথচ রউফ ক্যাচগুলো নিচ্ছিলেন জায়গায় দাঁড়িয়ে। সেই কোচিং স্টাফের সদস্যকে উদ্দেশ্য করে ফখর বললেন, ‘রউফের সঙ্গে ভালো সম্পর্ক জন্যই তাকে দিয়ে কষ্ট কম করাচ্ছো?’

আরও পড়ুন : পাকিস্তান সিরিজ দিয়ে মাঠে ফিরছে বাংলাদেশের দর্শক

অথচ সব ঠিক থাকলে হয়তো আজ (সোমবার) বাংলাদেশে পা রাখার কথা ছিল পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের। এরপর মঙ্গলবার বিশ্রাম করে বুধবার অনুশীলনে নামতেন আসিফ আলী, ফখর জামানরা। তবে ভাগ্য এবার সঙ্গ দেয়নি তাদের। বিশ্বকাপে দুর্দান্ত শুরু করও সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার। সেই অজিরাই রোববারের ফাইনালে বাজিমাত করেছে। কে জানে, হাসান আলী ম্যাথু ওয়েডের ক্যাচটা না ফসকালে হয়তো শিরোপা উল্লাসে মাততো পাকিস্তান!

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া বা ফাইনাল খেলতে না পারার আক্ষেপের ছাপ অবশ্য পাওয়া গেল না পাকিস্তান দলের সদস্যদের মধ্যে। হাসান আলী ক্যাচিং অনুশীলন করলেন পূর্ণ মনোযোগে। এদিন অবশ্য বোলিংয়ে খুব বেশি দেখা যায়নি তাকে।

বাংলাদেশ সফরে ২টি টেস্টের সঙ্গে ৩ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান। কুড়ি ওভারের ফরম্যাটের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে তারা। তবে ১৬ জন ইতোমধ্যে বাংলাদেশে আসলেও অধিনায়ক বাবর আজম ও শোয়েব মালিক এখনো এসে পৌঁছাননি। এ দু’জন আসছেন ১৬ নভেম্বর। উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রেজওয়ান প্রথম দিনের অনুশীলনে অবশ্য আসেননি। বাকিরা সবাই উপস্থিত ছিলেন।

টিআইএস/এনইউ