বিশ্বকাপে ভরাডুবির পর টালমাটাল অবস্থা বাংলাদেশ ক্রিকেটে। রীতিমতো মাথা নিচু করেই দেশে ফিরেছেন ক্রিকেটাররা। এর মধ্যে শুরু হয়েছে পাকিস্তান সিরিজের ব্যস্ততা। ২ ম্যাচের টেস্টের আগে ৩ ম্যাচের টি-টোয়েন্টি খেলবে দুই দল। এই সিরিজে ইনজুরির কারণে খেলতে পারবেন না সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফউদ্দিন। বাতাসে এবার নতুন গুঞ্জন, টি-টোয়েন্টি সিরিজ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন মুশফিকুর রহিমও।

মুশফিকের টি-টোয়েন্টি না খেলার বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোন বিবৃতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে বোর্ডের বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছেন, আসন্ন পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি না খেলার ইচ্ছে প্রকাশ করেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে ২ ম্যাচের টেস্ট সিরিজে থাকছেন তিনি।

মুশফিক যে টি-টোয়েন্টি স্কোয়াডে থাকছে না, সেটির ছাপ মিললো দলীয় অনুশীলনে। গতকাল রাতে দুবাই থেকে দেশে ফিরেছেন মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ। আজ (রোববার) জাতীয় দলের অনুশীলনে রিয়াদ উপস্থিত থাকলেও সেখানে ছিলেন না মুশফিক। একমাত্র মুশফিক বাদে সব ক্রিকেটারই অনুশীলন করেছেন।

মুশফিক অবশ্য একাই অনুশীলন সেরেছেন। মিরপুরে জাতীয় দলের অনুশীলন শুরু হয় দুপুর দেড়টায়। তার আগেই অনুশীলন শেষ করে মিরপুর ত্যাগ করেন মুশফিক।

এদিকে বিশ্বকাপ চলাকালীন বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘তামিমের না খেলার ব্যাপারটা আপনারা জানার অনেক আগেই আমি জানি। এমনকি আরও একজন খেলবে না এরকম তথ্যও আমার কাছে ছিল। কিন্তু এখন সে খেলছে।’ বোর্ড সভাপতি অবশ্য সেসময় নাম উল্লেখ করেননি। তবে বোর্ডের বিভিন্ন সূত্র বলছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে না চাওয়ার ক্রিকেটারের নাম ছিল মুশফিকুর রহিম। 

গত নিউজিল্যান্ড সিরিজে হেড কোচ রাসেল ডমিঙ্গো জানান, ‘মুশফিকের সাথে আলোচনার পর পরিবর্তন এসেছে। দ্বিতীয় ম্যাচের পর তার কিপিং করার কথা। সে আমাকে বলেছে, টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চায় না। আমাদের তাই এটা মেনে নিয়ে এগিয়ে যেতে হবে।’

এর জবাবে পরে মুশফিক জানান, ‘বারবারই বলি যে তারা (টিম ম্যানেজমেন্ট) যেভাবে আমাকে দেখতে চাইবে আমিও সেভাবে সেই ভূমিকায় মানিয়ে নিতে চাই। এখন যদি তারা ব্যাটিংয়ে আমার কাছ থেকে অনেক বেশি কিছু আশা করেন তো আমি সেটাই চেষ্টা করব। যেন এখানে ফোকাস করে দলের উপকারে আসতে পারি। আর আমি মনে করি যে একজন ব্যক্তির চেয়ে অবশ্যই দল বড়। তো আমি ব্যাপারটাকে সেভাবেই নিচ্ছি।’ হয়তো টিম ম্যানেজমেন্টের উপর নাখোশ মুশফিক অভিমানেই এই ফরম্যাট থেকে সরে দাঁড়াতে চাচ্ছেন।

টিআইএস/এনইউ