মুশফিকুর রহিম/ফাইল ছবি

মুশফিকুর রহিম দুবাই থেকে দেশে ফেরার পরই গুঞ্জন শোনা যায়, পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে থাকছেন না তিনি। আজ (মঙ্গলবার) ১৬ সদস্যের দল ঘোষণার সময় এলো না মুশফিকের নাম। তাকে ছাড়াই দল সাজিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এরপর প্রশ্ন ডালপালা মেলে, তবে কি টি-টোয়েন্টি থেকে বাদ দেওয়া হচ্ছে মুশফিককে?

মিরপুরে দল ঘোষণার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু কথা বললেন ‘মিস্টার ডিপেন্টডেবল’ খ্যাত এই ব্যাটসম্যানকে নিয়ে। যেখানে ‘বাদ’ শব্দটিতে আপত্তি দেখা গেল নান্নুর কণ্ঠে। ব্যস্ত সূচিতে মুশফিককে বিশ্রাম দেওয়া হয়েছে বলে জানালেন নান্নু। এর কারণও ব্যাখ্যা করলেন তিনি।

নান্নু বললেন, ‘মুশফিককে নিয়ে ম্যানেজমেন্টের সাথে কথা বলেছি। আমাদের পরপর চারটি টেস্ট আছে। পাকিস্তান সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু। তার পরপরই নিউজিল্যান্ডের সাথে টেস্ট সিরিজ আছে। মুশফিক আমাদের অন্যতম সেরা ও গুরুত্বপূর্ণ ক্রিকেটার। তামিমের মতো সিনিয়র ক্রিকেটারের ইনজুরি আছে। টেস্ট সিরিজে তাকে পাওয়া নিয়ে শঙ্কা আছে। আমরা চাই মুশফিক যেন সেরাটা দিতে পারে। এজন্য টি-টোয়েন্টি সিরিজে ওকে বিশ্রাম দিয়েছি।’

গুঞ্জন উঠেছিল বোর্ড থেকে বিশ্রাম নয়, নিজেই এই সিরিজে না খেলার কথা জানিয়েছন মুশফিক। তবে একথা আমলে নিলেন না নান্নু। জানালেন, এ ধরনের কোনো আলোচনাই তাদের মধ্যে হয়নি।

নান্নুর ব্যাখ্যা, ‘মুশফিকের রেস্ট চাওয়া? না, না এ ধরনের কোনো আলোচনাই হয়নি। আমরা টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা করে, সামনের চারটি টেস্টের কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি। শুধু পাকিস্তান সিরিজের জন্য ওকে বিশ্রাম দেওয়া হয়েছে।’

টিআইএস/এনইউ/জেএস