টিম পেইন অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। পরে মানসিকভাবে সুস্থ থাকার কথা জানিয়ে ক্রিকেট থেকে গিয়েছেন বিরতিতে। এরপর থেকেই আলোচনায়, কে হবেন আসন্ন অ্যাশেজে তার বিকল্প। সিরিজ শুরুর এক সপ্তাহ আগেই তার নাম জানিয়ে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

৩০ বছর বয়সী অ্যালেক্স ক্যারিকে পেইনের বিকল্প হিসেবে বেছে নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী ৮ ডিসেম্বর গ্যাবায় অ্যাশেজের প্রথম টেস্টে অভিষেক হতে যাচ্ছে তার। খবর পাওয়ার পর নিজের উচ্ছ্বাসের কথা জানিয়েছেন ক্যারি।

বলেছেন, ‘আমি এই সুযোগটা পেয়ে অবিশ্বাস্যরকমের সম্মানিত বোধ করছি। দুর্দান্ত এক সিরিজ সামনে রেখে এটা রোমাঞ্চকর ব্যাপার। অস্ট্রেলিয়া যেন অ্যাশেজ ধরে রাখতে পারে তার জন্য প্রস্তুতি ও খেলার ব্যাপারেই আমার সব মনোযোগ।’ 

তিনি আরও বলেছেন, ‘এটা আমার বাবা, যিনি আমার কোচ, মেন্টর ও বন্ধুও, আমার মা, স্ত্রী এলোসি, আমার দুই সন্তান, ভাই ও বোন ও যারা আমাকে সমর্থন দিয়েছে সবার জন্যই। আমি তাদের ও আমার দেশকে সম্মানিত করার জন্য সেরাটা দেবো।’

চলতি মৌসুমে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে শেফিল্ড শিল্ডে পাঁচটি ম্যাচ খেলেছেন ক্যারি। ২১.৮৫ গড়ে তিনি করেছেন ১৫৩ রান। তবে গত মাসে ‍কুইন্সল্যান্ডের বিপক্ষে ওয়ানডে কাপের ম্যাচে ১০১ রান করেছেন তিনি। 

সবমিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৫ ম্যাচ খেলে ৫ সেঞ্চুরিতে ২ হাজার ৪৬৬ রান করেছেন ৩৪.৭৩ গড়ে রান করেছেন ক্যারি। অস্ট্রেলিয়ার হয়ে প্রায় চার বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৪৫ ওয়ানডে ও ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

এমএইচ/এটি