রোহিত শর্মার নেতৃত্বে তিনি কি খেলতে চাইছেন না? না, হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে নিজেকে কেন সরিয়ে নেবেন। সৌরভ গাঙ্গুলির বোর্ড ওয়ানডে অধিনায়কত্ব কেড়ে নিয়েছে, একটা অভিমান তো আছেই। তবে এই কারণে নয়, ভিন্ন এক প্রেক্ষাপটে সরে দাঁড়ালেন বিরাট কোহলি। 

প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে চাইছেন না সদ্য সাবেক এই অধিনায়ক। কারণ হিসেবে বলা হচ্ছে কন্যা ভামিকার জন্মদিন। এই বিশেষ সময়টাতে খেলার চেয়ে কন্যার পাশে থাকাটাই যৌক্তিক মনে করছেন কোহলি। কিন্তু বাতাসে তো গুঞ্জন আছেই-শুধুই মেয়ের জন্মদিন, নাকি নেপথ্যে অন্য কারণে সরে দাঁড়ালেন তিনি?

এ বছরের ১১ জানুয়ারি জন্ম হয় ভামিকার। মেয়ের জন্মদিনে পাশে থাকতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে ছুটির আবেদনও করেছেন কোহলি। ১৯ জানুয়ারি থেকে শুরু প্রোটিয়াদের সঙ্গে ওয়ানডে সিরিজ। ১৫ জানুয়ারি টেস্ট সিরিজ শেষ হলেই পরিবারের সঙ্গে ছুটি কাটানোর পরিকল্পনা রয়েছে বিরাটের।

কিন্তু তারপরও বাতাসে গুঞ্জন-বিরাট মন থেকে এমন বিরতি নিচ্ছেন না। তিনি স্বেচ্ছায় টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়লেও ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার ইচ্ছে ছিল না। কিন্তু নির্বাচকরা দল ঘোষণার সময় সরিয়ে দেন তাকে। অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। এমন ঘটনায় বেশ কষ্ঠ পেয়েছেন তিনি। 

এরপর থেকেই লোকচক্ষুর আড়ালে আছেন কোহলি! এবার নিজেকে সরিয়ে নিলেন ওয়ানডে সিরিজ থেকে! ৩৩ বছর বয়সী এই মহাতারকাকে নিয়ে বেশ বিপাকেই আছে ভারতীয় ক্রিকেট!

এটি